1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৩৮ পণ্য রপ্তানিতে মিলবে নগদ সহায়তা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

বিশেষায়িত অঞ্চলে (বেজা, বেপজা ও হাইটেক পার্ক) অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে ৩৮টি পণ্য রপ্তানির ক্ষেত্রে নগদ সহায়তা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত টাইপ-এ (শতভাগ বিদেশি মালিকানাধীন) ও টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) প্রতিষ্ঠানের রপ্তানি বাণিজ্য উৎসাহিত করার লক্ষ্যে এ সুবিধা চালু করা হয়।

তবে, এখন থেকে এসব কারখানায় উৎপাদিত পণ্য জাহাজিকরণের বিপরীতে রপ্তানির নগদ প্রণোদনা সুবিধা পেতে পোশাক ও বস্ত্র শিল্প সংশ্লিষ্ট বাংলাদেশ টেরিটাওয়েল অ্যান্ড লিলেন ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিটিটিএলএমইএ) সত্যায়ন সনদ লাগবে।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক নীতি বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নতুন এ নির্দেশনার আগ পর্যন্ত সনদ ইস্যু করতো সংশ্লিষ্ট অনুমোদিত দিলার ব্যাংক। আগের রপ্তানি সহায়তা সংক্রান্ত অন্যান্য শর্ত অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয় নির্দেশনায়।

বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদিত সংশ্লিষ্ট রপ্তানিকারক অ্যাসোসিয়েশন ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের রপ্তানি ভর্তুকির আবেদন প্রত্যয়ন করবে।রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের অবর্তমানে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ব্যক্তিপর্যায়ের ফ্রিল্যান্সারদের রপ্তানি ভর্তুকি আবেদন সত্যায়ন করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ