1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হয়রানী কমাতে ওয়েবসাইটেই প্রবেশপত্র পাবেন ৭ কলেজের শিক্ষার্থীরা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাতটি কলেজের চূড়ান্ত পরীক্ষার প্রবেশপত্র শিক্ষার্থীরা নিজেরাই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। ফলে এখন থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে বা হারিয়ে গেলেও আর কলেজের অফিস কিংবা বিভাগে যেতে হবে না।

রোববার (২৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এ সিদ্ধান্ত কার্যকরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার্থীরা নিজেদের আইডি-পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করে প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। এতে সময় বাঁচবে ও ভোগান্তি কমবে বলে মনে করছেন সাধারণ শিক্ষার্থীরা।

পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাবি অধিভুক্ত সাত কলেজের বিভিন্ন সভায় শিক্ষার্থীদের সমস্যার বিষয়ে আলোচনা করে প্রবেশপত্র সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে। বিগত একটি সভায় সিদ্ধান্ত হয় যে, শিক্ষার্থীরা তাদের প্রবেশপত্র কলেজের অফিস বা বিভাগ থেকে সংগ্রহের পরিবর্তে অধিভুক্ত সরকারি সাত কলেজের ফরম পূরণ ওয়েবসাইটে তাদের আইডি-পাসওয়ার্ড দিয়ে লগইন করে ডাউনলোড করে নিতে পারবেন।

এতে আরও বলা হয়েছে, এতে করে যেমন পরীক্ষার আগে শিক্ষার্থীদের সময় বাঁচবে, তেমনি কলেজ অফিস বা সংশ্লিষ্ট বিভাগের ওপরও চাপ কমবে।

শুরুতে ২০২২ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র ওয়েবসাইটে আইডি-পাসওয়ার্ড দিয়ে লগইন করে ডাউনলোড করে নিতে পারবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। জুয়েল রানা নামের ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, দেশ ডিজিটাল হচ্ছে। কিন্তু এখনো সাত কলেজের অধিকাংশ কার্যক্রমই পুরোনো পদ্ধতিতে করা হচ্ছে। এ অবস্থায় প্রবেশপত্র অনলাইন থেকে সংগ্রহের বিষয়টি নতুন মাত্রা যোগ করবে। পরীক্ষার আগে প্রবেশপত্র নিয়ে আমাদের আর টেনশনে থাকতে হবে না। অনেক সময় বিভাগের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে আমাদের যোগাযোগের সমস্যার কারণে প্রবেশপত্র নিয়ে নানা রকম হয়রানির মধ্যে পড়তে হয়। এখন থেকে আর সেটি হবে না।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বিএনপি-জামায়াত ক্ষমতার আসলে উন্নয়নের কাজ থমকে যায় : শেখ হাসিনা

মিষ্টি খেয়ে ওজন কমাবেন যেভাবে ??

রমজানে ৮ নিত্যপণ্যের আমদানি সহজ করার নির্দেশ

প্রধানমন্ত্রীর নির্দেশ সত্ত্বেও অর্থ বরাদ্দ পাচ্ছে না টেলিটক

পর্তুগালে বাংলাদেশের ৫২তম স্বাধীনতা দিবস উদযাপন

সুগন্ধা নদীতে ঘটনাস্থল এখন বিস্ফোরণমুক্ত : ফায়ার সার্ভিস

এবার ঢাকা মহানগরীকে কেন্দ্র করে তৈরি হবে বৃত্তাকার রেলপথ

নাহিদের হত্যাকারী ইমনের বাবা জামায়াত সমর্থক, ভাই বিএনপির নেতা

‘বাংলাদেশ’ জাতিরাষ্ট্রটি সৃষ্টিতে ঢাবির অবদান অনবদ্য : প্রধানমন্ত্রী

লন্ডনে সেরা নারী স্বেচ্ছাসেবক স্বীকৃতি পেলেন বাংলাদেশের রুমানা