1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আশ্রয়ণের ঘরে বদলে গেছে পৌনে ৩ লাখ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

নওগাঁর বরেন্দ্র এলাকার প্রায় পৌনে তিন লাখ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবন ধারায় এসেছে পরিবর্তন। পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে মূলধারায় আনতে সরকারের নানা পদক্ষেপে তাদের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটেছে। মুজিব শতবর্ষের গৃহহীন আশ্রয়ণ প্রকল্পের আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবারগুলোকে দেয়া হয়েছে জমিসহ ঘর।

নওগাঁ সদর উপজেলার ঝিকড়া গ্রাম। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রায় ৪০০ পরিবারের বসবাস এখানে। সদ্য গড়ে তোলা লাল টিনের ঘর গুলো ছড়াচ্ছে নান্দনিকতা। মুজিব শতবর্ষের গৃহহীনদের মাঝে জমিসহ ঘর প্রদানের আওতায় এসব ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পরিবার পেয়েছে নান্দনিক এসব ঘর। স্ব নির্ভরতা আনতে ঘরের সঙ্গে দেয়া হয়েছে ছাগল, হাস মুরগিও।

কথা হয় বেশ কয়েক জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী সদস্যর সঙ্গে। তারা জানান, আগে ঝড় বৃষ্টি হলেই রাত জেগে চরম কষ্ট করে থাকতে হতো। এখন সে সমস্যা আর নাই। তাছাড়া প্রতিটি ঘরে দেওয়া হয়েছে বিদ্যুতের সংযোগ। অনেকের ঘরে শোভা পাচ্ছে রঙ্গিন টেলিভিশন।

জেলায় প্রায় পৌনে তিন লাখ ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাস। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে। ফলে তাদের জীবন ধরায় এসেছে আমূল পরিবর্তন।

পরিকল্পিত বাসস্থান ও আধুনিক সুযোগ সুবিধা নিশ্চিত হওয়ায় এসব আবাসন প্রকল্পে নতুন প্রজন্মের ছেলেমেয়েরা যাচ্ছে বিদ্যালয়ে। অনগ্রসর এ জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় আনতে সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা।

নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম রবীন শীষ বলেন, আমরা সেখানে জমি কিনে সেখানে তাদের ঘর বানিয়ে দিয়েছি। ঘরের সঙ্গে হাস-মুরগি সহ আনুষঙ্গিক জিনিসপত্রও দিয়েছি।

নওগাঁ সদর প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান বলেন, অত্যন্ত মান-সম্পন্ন ঘরে তাদের জীবন-জীবিকায় এখন নতুন প্রজন্ম বেড়ে উঠছে।

মুজিব শতবর্ষের আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৩ ধাপে ৪ হাজার ২০৯টি পরিবারের মাঝে ঘর প্রদানের মাধ্যমে নওগাঁ জেলাকে গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ