1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বঙ্গবন্ধু স্কলার পুরস্কারের আওতায় ৩ লাখ টাকা করে পাবেন ২২ শিক্ষার্থী

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

দেশের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে (মাস্টার্স) অধ্যয়নরত ২২ জন শিক্ষার্থীকে ‘বঙ্গবন্ধু স্কলার’ স্বীকৃতিতে ভূষিত করা হবে। মেধাবীদের স্বীকৃতি ও উৎসাহিত করতে শিক্ষার্থীদের এ বৃত্তি দেওয়া হবে। এ বৃত্তির উদ্যোগ নিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট।

এরই মধ্যে স্কলার নির্বাচনের বিজ্ঞপ্তি জারি করে আবেদন চাওয়া হয়েছে। আগামী ১৬ অক্টোবর পর্যন্ত ‘বঙ্গবন্ধু স্কলার’ অ্যাওয়ার্ড পেতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ অ্যাওয়ার্ডের প্রাইজমানি হিসেবে ২২ জনের প্রত্যেককে তিন লাখ টাকা, সার্টিফিকেট ও সম্মাননা ক্রেস্ট দেওয়া হবে।

জানা গেছে, ১৬টি অধিক্ষেত্র থেকে মোট ২২ জন করে শিক্ষার্থীকে এ স্বীকৃতি দেওয়া হবে। সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, আইন, ভৌতবিজ্ঞান, গাণিতিক বিজ্ঞান, জীব বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, সমুদ্র-পরিবেশ বা পরমাণু বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, আইসিটি বা এমার্জিং টেকনোলজি, শিক্ষা ও উন্নয়ন, চিকিৎসা বিজ্ঞান, চারু ও কারু এবং ধর্মীয় শিক্ষা অধিক্ষেত্রে স্নাতকোত্তোর পর্যায়ের শিক্ষার্থীদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে।

সামাজিক বিজ্ঞান, কলা ও মানবিক, ব্যবসায় শিক্ষা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, চিকিৎসা বিজ্ঞান এবং কৃষি বিজ্ঞান অধিক্ষেত্রে দুই জন এবং অবশিষ্ট অধিক্ষেত্রগুলোতে একজন করে মোট ২২ জন চূড়ান্তভাবে ‘বঙ্গবন্ধু স্কলার’ হিসেবে নির্বাচন এবং অ্যাওয়ার্ড দেওয়া হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলারদের প্রত্যেককে প্রাইজমানি হিসেবে তিন লাখ টাকা, সার্টিফিকেট এবং সম্মাননা ক্রেস্ট দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে ট্রাস্ট জানিয়েছে, বৃত্তির জন্য অবশ্যই এসএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ এবং স্নাতকে সিজিপিএ ৩ দশমিক ৭ থাকতে হবে। দেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বা কলেজে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির নিশ্চয়তা পেয়েছেন বা ভর্তি হওয়া শিক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান বা বিভাগীয় প্রধানের সুপারিশসহ আবেদন করবেন।

তিন সেট আবেদনপত্রের সঙ্গে সব শিক্ষাগত যোগ্যতার সনদ, নম্বরপত্র ও এক্সট্রা কারিকুলার অ্যাকটিভিটিসের সনদের সত্যায়িত অনুলিপি সংযোজন করতে হবে। পুরণ করা আবেদন ফরম আগামী ১৬ অক্টোবরের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক বরাবর রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে। নির্ধারিত তারিখ ও সময়ের পর কোনো আবেদন বিবেচনা করা হবে না।

‘বঙ্গবন্ধু স্কলার’ অ্যাওয়ার্ডে আবেদন নির্দেশিকা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। নির্দেশিকা অনুসারে শিক্ষার্থীদের আবেদন করতে হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ