1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায় জাপানি কোম্পনিগুলো

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২

জাপানি কোম্পনিগুলো বাংলাদেশে আরো বেশি বিনিয়োগ করতে চায় বলে জানিয়েছেন জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) কান্ট্রি ডিরেক্টর ইউজি এন্ডো। সোমবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) মাল্টিপারপাস হলে ‘ওয়েলকামিং ইনভেস্টমেন্ট ফ্রম জাপান, লেসনস ফর বাংলাদেশ, ফ্রম দ্যা এক্সপেরিয়েন্স ইন ইন্ডিয়া’ শীর্ষক সেমিনারে একথা বলেন তিনি। বিডা, বেজা ও জেট্রোর যৌথ আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এসময় ইউজি এন্ডো বলেন, জেট্রো ১৯৭৩ সাল থেকে বাংলাদেশে জাপানি বিনিয়োগ করে আসছে এবং প্রতি বছর এ বিনিয়োগের পরিমাণ বাড়ছে। বর্তমানে জেট্রোর মাধ্যমে ৩৩৮টি জাপানি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যাবসা পরিচালনা করছে। এর মধ্যে ৬৮ শতাংশের বেশি কোম্পানি বাংলাদেশে ব্যাবসার আরো প্রসার ঘটাতে চায়।

অনুষ্ঠানে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া এবং বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এছাড়া সম্মানিত অথিতি হিসেবে উপস্থিত ছিলেন জেট্রো’র ভাইস প্রেসিডেন্ট কাজুয়া নাকাজো। স্বাগত বক্তব্য রাখেন বিডা’র নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে জেট্রো’র প্রধান নির্বাহী তাকাশি সুজুকি বাংলাদেশে বিভিন্ন খাতে আরো বেশি জাপানি বিনিয়োগের সুযোগের কথা তুলে ধরেন। এসময়ে তিনি জাপানি বিনিয়োগের মডেল নিয়েও আলোচনা করেন।

জেট্রো’র ভাইস প্রেসিডেন্ট কাজুয়া নাকাজো বলেন, জাপান বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার এবং ভবিষ্যতে এধারা অব্যাহত থাকবে। এসময়ে তিনি বিনিয়োগকারীদের আরো আগ্রহী করতে বাংলাদেশের ক্রেডিট রেটিং বাড়ানোর উদ্যোগ নেয়ার পরামর্শ দেন ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, জাপানি বাণিজ্য উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) ১৯৭৩ সাল থেকে বাংলাদেশে বিনিয়োগ করে আসছে। আর দিন দিন এই বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের অভ্যন্তরীণ বাজার বড় হওয়া এবং উৎপাদন খরচ কম হওয়াই বিনিয়োগ আগ্রহের কারণ। অবশ্য এখনো আমাদের দেশে বিনিয়োগের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে। আমাদের দ্রুত এগুলো সমাধান করতে হবে। সেই সাথে শ্রমিকের দক্ষতা বৃদ্ধি, সহজে পণ্য খালাস সহ অন্যান্য বিনিয়োগ সেবাগুলো সহজেই প্রদান করতে হবে। ফলে দেশে আরো বেশি জাপানি বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বেজা’র নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন জাপানি বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, আমারা ১০০টির মত ইকোনমিক জোন প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছি, আমাদের ইকনোমিক জোন গুলো বিনিয়োগের জন্য সকল সুযোগ সুবিধা নিয়ে তৈরি আছে, সময়ে তিনি আরো অধিক পরিমাণে জাপানি বিনিয়োগের আশা প্রকাশ করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ