1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাবির ১৮ হলে স্থাপন হবে শেখ রাসেল ডিজিটাল ল্যাব

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৭ অক্টোবর, ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১৮টি হলে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের কথা জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক।

রোববার (১৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

জোনায়েদ আহমেদ পলক বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির সঙ্গে কথা বলে আগামী সপ্তাহে আমি একটি প্রতিনিধি দল আইসিটি বিভাগ থেকে পাঠাবো। ঢাবি উপাচার্যের সঙ্গে কথা বলে একটা কমিটি করবো। এভাবে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে আমরা একটি পেপারলেস, ক্যাশলেস স্মার্ট ক্যাম্পাস হিসেবে তৈরি করার জন্য যা যা সহযোগিতা লাগে সেটা দেবো।

শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক পর্যায়ে প্রায় ২০-২৫ হাজার ছাত্র-ছাত্রী আছেন, তাদের ছাত্রজীবন অবস্থায় বাড়তি কিছু আয়ের সুযোগ করে দেওয়ার জন্য ১৮টি আবাসিক হলে ১৮টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব অল্পদিনের মধ্যে স্থাপন করে দেবো। যাতে তারা সে ল্যাবে বসে একদিকে ডিজিটাল বুক এক্সেস করবে, প্রয়োজনে তারা ইন্টারনেটে ব্রাউজ করবে, অপরদিকে তারা আইটি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সার হয়ে তাদের পারিবারিক আর্থিক যে সহযোগিতা সেটা করতে পারবে।

হল ছাত্রলীগের সভাপতি কামাল উদ্দিন রানার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবেল হোসেনের সঞ্চালনায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে আরও ছিলেন, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহিম, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব মোল্লা মো. আবু কাউছার, ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ