1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শীতের পাখিরা আসতে শুরু করেছে কুয়াকাটা সৈকতে

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২

শীত সামনে রেখে বাংলাদেশের যেসব এলাকায় পরিযায়ী পাখি বা অতিথি পাখি আসে তার একটি হলো কুয়াকাটা সমুদ্র সৈকত। সে ধারাবাহিকতায় এবারও এ সৈকতে আসতে শুরু করেছে পাখি। আগামী কয়েক মাস সেখানে এই অতিথি পাখির দেখা মিলবে।

তীব্র শীত থেকে বাঁচতে উত্তর মঙ্গোলিয়া, তিব্বতের একটি অংশ, চীনের কিছু অঞ্চল, রাশিয়া ও সাইবেরিয়ার তুন্দ্রা অঞ্চল থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে ভারত ও বাংলাদেশে আসে পাখিগুলো। আবার মার্চের শেষ দিকে যখন এ অঞ্চলে গরম পড়তে শুরু করে ও শীতপ্রধান এলাকায় বরফ গলা শুরু হয় তখন আবার দীর্ঘ পথ পাড়ি দিয়ে পাখিগুলো নিজ এলাকায় ফেরত চলে যায়।

পরিযায়ী পাখিগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন প্রজাতির বাটন, গুলিন্দা, জৌরালি, গাঙচিল, পানচিল, জিরিয়াসহ রঙ বেরঙের অসংখ্য হাঁস। এদের বেশিরভাগই জলচর। মূলত উপকূলীয় দ্বীপ এবং চরাঞ্চলগুলোতে এরা আশ্রয় নেয়। এর মধ্যে অন্যতম কুয়াকাটার বিজয় চর, লেবুর বন বা ফেরাই পল্লী, গঙ্গামতির চর, কাউয়ার চরসহ কুয়াকাটার বিভিন্ন পর্যটন স্পটগুলোতে আসতে শুরু করেছে অতিথি পাখি।

কয়েক মাসের অতিথি হয়ে পাখিগুলো এ দেশে আসে। তবে এই স্বল্প সময়ের মধ্যে পাখিরা ক্ষতিকারক পোকামাকড় দমন এবং মাটিকে উর্বর করে তোলাসহ জলজ পরিবেশকে সুন্দর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কিন্তু আবাসস্থল ধ্বংস এবং অবৈধ শিকার করায় এদের সংখ্যা কমে যাচ্ছে। আগের মতো আর দেখা যায় না।


সর্বশেষ - জাতীয় সংবাদ