1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাশিয়া-চীন বাণিজ্য অব্যাহতভাবে বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৬ অক্টোবর, ২০২২

রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্য অব্যাহতভাবে বাড়ছে। চলতি বছরের প্রথম নয় মাসে দেশদুটির মধ্যে ১৩৬ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়েছে।

চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের প্রতিবেদনের বরাতে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সরকারি সংস্থাটি বলছে, বছর ব্যবধানে দেশদুটির মধ্যে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতা ৩২ দশমিক ৫ শতাংশ বেড়েছে। জানুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে রাশিয়ায় চীনা রফতানি ১০ দশমিক ৩ শতাংশ বেড়ে ৫২ দশমিক ২৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে। অপরদিকে রুশ পণ্য ও পরিষেবা আমদানি ৫১ দশমিক ৫ শতাংশ বাড়িয়েছে চীন। যার মূল্য ৮৩ দশমিক ৮৩ বিলিয়ন ডলার।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনে রাশিয়ার রফতানি করা পণ্যের প্রায় ৭০ শতাংশই অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা। এ ছাড়া তামা, কাঠ, জ্বালানি ও সামুদ্রিক খাবারও রফতানি করেছে রাশিয়া।

এদিকে রাশিয়ায় স্মার্টফোন, শিল্পপণ্য ও বিশেষ সরঞ্জাম, খেলনা, জুতা, যানবাহন, এয়ার কন্ডিশনার এবং কম্পিউটার রফতানি করেছে চীন।

গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দেশের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের প্রশংসা করে বলেন, ২০২১ সালে রাশিয়া ও চীনের বাণিজ্যিক লেনদেন ১৪৬ বিলিয়ন ডলারের রেকর্ড ছুঁয়েছে।

এর আগে আগস্টে মস্কোতে বেইজিংয়ের রাষ্ট্রদূত জানান, চলতি বছরে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ২০০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ