1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৯৯৯-এ কল দিয়ে সাগরে ডুবতে থাকা জাহাজের ১৩ ক্রু উদ্ধার

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১ অক্টোবর, ২০২৩

৯৯৯-এ কলের সূত্র ধরে গভীর সমুদ্রে ডুবতে থাকা একটি লাইটার জাহাজের ১৩ ক্রুকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড।

রোববার (১ অক্টোবর) দুপুরে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এই তথ্য জানান।

তিনি বলেন, ‘এম ভি হুমাইরা’ নামক একটি লাইটার জাহাজ শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম থেকে ৭৫০ টন কয়লা বোঝাই করে ঢাকার উদ্দেশ্যে রওনা করে। ৩নং স্থানীয় সতর্ক সংকেত থাকা সত্ত্বেও জাহাজটি সমুদ্রে যাত্রা করে। একপর্যায়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজটির হ্যাচ কভার ক্ষতিগ্রস্ত হয়ে ভেতরে পানি ঢুকতে থাকে এবং ইঞ্জিন বিকল হয়ে নিয়ন্ত্রণ হারিয়ে উত্তাল সমুদ্রে ভাসতে থাকে। পরে বিকল হয়ে যাওয়া জাহাজটি ভাসানচর লাইট হাউজ থেকে আনুমানিক ১০.৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে নোঙরে অবস্থান করে। সকাল সাড়ে ১০টায় সেখান থেকে লাইটারের ক্রুরা ৯৯৯-এ কল করে তাদের উদ্ধারে সহায়তা চান।

খবর পেয়ে কোস্টগার্ডের নিয়মিত টহল কাজে নিয়োজিত জাহাজ ‘বিসিজিএস সবুজ বাংলা’র অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে উত্তাল সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। গভীর রাতে অর্ধডুবন্ত অবস্থায় লাইটার জাহাজের ১৩ জন ক্রুকে গভীর সমুদ্র থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়।

তিনি আরও বলেন, ক্রুদের চট্টগ্রাম উপকূলে এনে জাহাজের মালিকপক্ষের কাছে হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন।


সর্বশেষ - জাতীয় সংবাদ