1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সদস্য দেশগুলোর উন্নয়নে এডিবির ১০০ বিলিয়ন ডলার থেকে পাবে বাংলাদেশও

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

সদস্য দেশগুলোর উন্নয়নের জন্য ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দারিদ্র্য বিমোচন, নারী উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন খাতে উন্নয়নের জন্য বাংলাদেশসহ সদস্য দেশগুলো এর সুফল পাবে।

সোমবার (২ অক্টোবর) এডিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবি মূলধন ব্যবস্থাপনা সংস্কার অনুমোদন করেছে, যা এই অঞ্চলের ওভারল্যাপিং, যুগপৎ সংকট মোকাবিলায় পরবর্তী দশকে ১০০ বিলিয়ন ব্যয় করা হবে। জলবায়ু সংকট মোকাবিলায় প্রয়োজনীয় বিলিয়ন থেকে ট্রিলিয়ন ডলারে স্থানান্তর করার জন্য প্রাইভেট এবং অভ্যন্তরীণ পুঁজি সংগ্রহের মাধ্যমে তহবিলের সম্প্রসারণকে আরও সুবিধা দেওয়া হবে।

সংস্থাটি জানায়, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দরিদ্র মানুষগুলো নানা সংকটের সম্মুখীন হচ্ছে, যা তাদের স্বাস্থ্য, শিক্ষার ফলাফল এবং জীবিকাকে বিপন্ন করে। আনুমানিক ১৫৫ মিলিয়ন মানুষ বা এই অঞ্চলের জনসংখ্যার ৩ দশমিক ৯ শতাংশ চরম দারিদ্র্যের মধ্যে বাস করছে। বিশেষ করে নারীদের জীবনযাত্রার ব্যয় সংকটের সম্মুখীন হচ্ছে, যারা খাদ্য, অন্যান্য প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবা থেকে বঞ্চিত।

এছাড়া জলবায়ু পরিবর্তন এই অঞ্চলে নানা সংকট তৈরি করছে। পরবর্তী দশকে ১০০ বিলিয়ন মার্কিন ডলার নানা প্রকল্পে ব্যয় করার ফলে এডিবির সদস্যভুক্ত দেশগুলো আরও উপকৃত হবে।

বর্তমানে এডিবির সদস্যভুক্ত দেশ ৬৮টি। এর মধ্যে ৪৮টিই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অবস্থিত। বাকি ১৯ দেশ এ দুই অঞ্চলের বাইরের।


সর্বশেষ - জাতীয় সংবাদ