1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এনআইডি ছাড়াই মোবাইল ব্যাংকিং একাউন্ট পাবেন কিশোর-কিশোরীরা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাড়া মোবাইলে আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠানে (এমএফএস) বা মোবাইল ব্যাংক হিসাব খুলতে পারবেন কিশোর-কিশোরীরা। মঙ্গলবার (৩ অক্টোবর) ১৪ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীদের এ সুযোগ দিয়ে এ বিষয় প্রজ্ঞাপন দিয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম্স ডিপার্টমেন্ট।

সব এমএফএস পরিচালনাকারী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশায় বলা হয়, স্মার্ট বাংলাদেশ গড়তে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগ নেওয়া হয়েছে। আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে এরই ধারাবাহিকতায় ১৪ থেকে ১৮ বছর বয়সীরা এমএফএস অ্যাকাউন্ট খোলার সুযোগ পাচ্ছেন এনআইডি ছাড়াই।

নির্দেশনায় বলা হয়, এমএফএস হিসাব খুলতে আগ্রহী ১৪-১৮ বছর বয়সী ও তাদের অভিভাবকদের বাংলাদেশের নাগরিক হতে হবে। হিসাব খুলতে হলে ব্যক্তি এবং অভিভাবকের যথাক্রমে জন্মসনদ এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি করতে হবে। হিসাব খোলা হবে পিতা, মাতা, অভিভাবকের এমএফএস হিসাবের সত্যতা নিশ্চিত করে।

আর লেনদেনের ক্ষেত্রে হিসাবধারীর মোবাইল নম্বরে মেসেজ পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। লেনদেনের তথ্য অভিভাবককে জানাতে হবে এবং নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা রাখতে হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ