1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আধুনিক যন্ত্র ট্রান্সপ্লান্টারের মাধ্যমে আমনের চারা রোপণে লাভবান কৃষকরা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলায় কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আধুনিক যন্ত্রের (ট্রান্সপ্লান্টার) মাধ্যমে আমন ধানের চারা রোপণ পদ্ধতি। এ পদ্ধতিতে আমন ধানের চারা রোপণ করে সময় ও উৎপাদন খরচ কমায় লাভবান হচ্ছেন কৃষকরা।

ট্রান্সপ্লান্টারে মাধ্যমে চারা রোপণ করতে ড্রাইভার ছাড়া কোন শ্রমিক লাগে না। কৃষকরা বলছেন, ১ লিটার তেল দিয়ে প্রায় দেড় বিঘা জমিতে চারা রোপণ করা সম্ভব হচ্ছে। আর এতে কৃষকদের প্রতি বিঘায় দেড় হাজার টাকা করে সাশ্রয়ী হচ্ছে। কৃষক আবদুল বাতেন বলেন, আগে ধান চাষ করতে অনেক শ্রমিক লাগতো কিন্তু এখন একজনে ট্রান্সপ্লান্টারে মাধ্যমে সব কাজ হয়ে যাচ্ছে।

স্থানীয় কৃষি কর্মকর্তারা জানান, কৃষি শ্রমিকের সংকটই কৃষকদের এই মেশিন ব্যবহারে প্রল্পুদ্ধ করছে। দিন-দিন ট্রান্সপ্লান্টারে মাধ্যমে চারা রোপণের চাহিদা বেড়েই চলছে। মুরাদনগর উপজেলার কৃষি কর্মকর্তা মাইনউদ্দিন বলেন, এই মেশিনের সাহায্য খুব সহজেই ধানের চারা রোপণ করা যায়। এতে খরচ কম হয় এবং সময় কম লাগে।

পাশাপাশি অল্পসময়ে চারা সুন্দরভাবে বেশি জমিতে রোপন করা যায়। তাই আধুনিক যন্ত্রের সাহায্যে চাষাবাদ করলে কৃষকরা অবশ্যই লাভবান হবেন। একটি রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের দাম ৪ লাখ টাকা কিন্তু কৃষক ১ লাখ ২০ হাজার টাকা দিলেই পেয়ে যাচ্ছে এই মেশিন। আর বাকি ৭০ ভাগ খরচ ভুতূর্কি হিসেবে দিচ্ছে সরকার।


সর্বশেষ - জাতীয় সংবাদ