1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তুমুল জনপ্রিয় আরএক্স১০০ বাইকের আধুনিক ভার্সন আনছে ইয়ামাহা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩

জনপ্রিয় টু হুইলার নির্মাতা সংস্থা ইয়ামাহা একের পর এক নতুন বাইক-স্কুটার আনছে বাজারে। এবার পুরোনো বাইকের আপডেট ভার্সন নিয়ে এলো সংস্থাটি। ইয়ামাহা আরএক্স১০০ জনপ্রিয় বাইকটি আবার নিয়ে এলো সংস্থাটি। তবে একেবারে নতুন, ফ্রেশ লুকে আসছে বাইকটি। থাকছে বেশ কিছু পরিবর্তন।

ইয়ামাহা আরএক্স১০০ বাইকটিতে থাকতে পারে একটি ২০০সিসি বা তার থেকে উচ্চতর কোনো ডিসপ্লেসমেন্ট পেট্রোল ইঞ্জিন। অর্থাৎ আগের ১০০সিসি ইঞ্জিনের থেকে এক্ষেত্রে বড়সড় আপগ্রেড পেতে চলেছে বাইকটি।

১৯৮৫ সালে প্রথম আরএক্স১০০ লঞ্চ করে ইয়ামাহা। তারপর থেকেই জনপ্রিয়তার শিখরে পৌঁছে যায় বাইকটি। কিন্তু জনপ্রিয়তা থাকা সত্ত্বেও ১৯৯৬ সালে এই বাইক বন্ধ করে দেয় সংস্থাটি। আরএক্স১০০ এর নতুন বাইকটিতে একটি ৪-স্ট্রোক ইঞ্জিন দেওয়া হবে, যা যে কোনো পরিস্থিতিতে, যে কোনো রাস্তায় দুর্ধর্ষ পাওয়ার এবং টর্ক দিতে পারবে।

অরিজিনাল ইয়ামাহা আরএক্স১০০ বাইকটি ১১ পিএস পাওয়ার এবং ১০.৩৯ এনএম টর্ক দিতে পারত। এই মেকানিজম পেয়ার করা ছিল সামনে ও পিছনে দুই চালাকর ড্রাম ব্রেকের সঙ্গে। এছাড়া ছিল ১০ লিটারের ফুয়েল ট্যাঙ্ক, কিক-স্টার্টেই চলত বাইকটি। আর একটি গুরুত্বপূর্ণ ফিচার ছিল বাইকের তেল ট্যাঙ্কে ইয়ামাহা ব্যাজটি, যা স্টিলের তৈরি।

ইয়ামাহা আরএক্স১০০ বাইকে দেওয়া হচ্ছে ডিস্ক ব্রেক, অ্যালয় হুইল এবং সর্বোপরি একটি রেট্রো ডিজাইন। দুর্গম রাস্তায় যাতে বাইকটি দুর্দান্ত পারফর্ম করতে পারে, তার জন্য এতে আগের তুলনায় আরও পরিণত সাসপেনশন দেওয়া হয়েছে। এছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে থাকছে এলইডি লাইট, ডেটাইম রানিং লাইট বা ডিআরএল, সেল্ফ স্টার্ট অপশন।আরএক্স১০০ বাইকের দাম সম্পর্কে কিছু জানা যায়নি। এমনকি বাইকটি কবে কখন বাজারে আসছে তার দিনক্ষণ এখনো জানায়নি সংস্থা। তবে ধারণা করা হচ্ছে ২০২৬ সালেই লঞ্চ হতে পারে আরএক্স১০০ বাইকটি।


সর্বশেষ - জাতীয় সংবাদ