1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মানিকগঞ্জে অর্থনৈতিক অঞ্চল ও স্টেডিয়াম তৈরিতে বিনিয়োগে আগ্রহী জাপান

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০২৩

মানিকগঞ্জে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও আন্তর্জাতিক শেখ হাসিনা স্টেডিয়াম তৈরিতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে জাপানের একটি প্রতিনিধি দল।

বুধবার (১৮ অক্টোবর) বিকেলে মানিকগঞ্জের শিবালয়ের বোয়ালীতে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলের জায়গা পরিদর্শন শেষে এ কথা জানান দেশটির প্রতিনিধি দলের প্রধান সুতোমো সাসাগাওয়া।

৩০ সদস্য বিশিষ্ট জাপানি এ প্রতিনিধি দলটি প্রস্তাবিত ৪৬২ একর জমি ঘুরে দেখেন। পরিদর্শন শেষে এ অঞ্চলটিতে দুই হাজার কোটি টাকা বিনিয়োগের আগ্রহের কথা জানান দলটির প্রধান।

সুতোমো সাসাগাওয়া আরও জানান, পদ্মা ও যমুনা নদীর পাশের জায়গাটি তাদের প্রতিনিধি দলের খুব পছন্দ হয়েছে; এতে তারা বিনিযোগ করতে আগ্রহ প্রকাশ করেছে। এ দুটি নদীর পাড় ও ঢাকা-আরিচা মহাসড়কের পাশের জায়গাও তাদের পছন্দ হয়েছে। সরকার চাইলে এখানেও তারা বিনিয়োগ করতে পারে।

জাপানের ফুটস্টুল কোম্পানি লিমিটেডের পরিচালক হায়াসি বলেন, জাপান ও বাংলাদেশ সুন্দর সম্পর্কের এক বন্ধন। আমরা এখানে বিনিয়োগ করতে চাই।

এরপর বিকেল সাড়ে ৫টার দিকে প্রস্তাবিত শেখ হাসিনা স্টেডিয়ামের জায়গা পরিদর্শন করেছে দলটি।

জানা গেছে, এতে প্রায় একহাজার কোটি টাকা দিয়ে স্টেডিয়ামটি তৈরি করে বাংলাদেশকে উপহার দিতে চায় প্রতিনিধি দল। তবে কবে কাজ শুরু হবে, তা জানাতে পারেননি তারা।

এসময় বাংলাদেশ ডেভলপমেন্ট অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপনা পরিচালক নেওয়াজ শরীফ জানান, আন্তর্জাতিকমানের শেখ হাসিনা স্টেডিয়ামটি নির্মাণ করে বাংলাদেশকে উপহার দিতে চায় তারা। এতে প্রায় একহাজার কোটি টাকা বিনিয়োগ করতে আগ্রহী। শুধু স্টেডিয়ামের জন্য। আমরা চাই, মানিকগঞ্জে এ দুটি স্থাপনাও করতে।

শিবালয় উপজেলা প্রশাসনের নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান বলেন, ৪৬২ একর জমিতে অর্থনৈতিক অঞ্চলের জন্য প্রস্তাব করা হয়েছে তাদের।

আর স্থানীয় এমপি নাঈমুর রহমান দুর্জয় বলেন, জাপানের ৩০টি প্রতিষ্ঠান এখানে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে। তারা স্টেডিয়াম ও অর্থনৈতিক অঞ্চলের জন্য বিনিযোগ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন জাপান সফর করেন, তখন তারা শিবালয়ের এই দুইটি স্থানে বিনিয়োগের কথা জানান। সেই অনুসারে আজ তারা জায়গা পরিদর্শন করেছেন।

এ এলাকার বাসিন্দা মো. আব্বাস আলী জানান, এলাকায় অর্থনৈতিক অঞ্চল হলে হাজার হাজার মানুষের কর্মসংস্থান হবে। এলাকার বেকার সমস্যা দুর হবে; এতে আমরা খুশি।

বতর্মান সরকার মানিকগঞ্জের শিবালয়ের বোয়ালীতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও পদ্মা পাড়ে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম করার ঘোষণা দিয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ