1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাড়ছে রেমিট্যান্স, প্রণোদনায় প্রাণচাঞ্চল্য

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

অক্টোবরের প্রথম ২০ দিনে গত মাসের একই সময়ের তুলনায় বেড়েছে রেমিট্যান্স পাঠানোর পরিমাণ। আশা করা যাচ্ছে, বাড়তি প্রণোদনায় এই প্রবাহ আরও বাড়বে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রবাসী আয়ের তথ্য বলছে, অক্টোবরের প্রথম ২০ দিনে প্রবাসী আয় এসেছে ১২৫ কোটি মার্কিন ডলার। এর মধ্যে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১১০ কোটি ডলারের প্রবাসী আয়। বাকি ১৫ কোটি ডলার এসেছে রাষ্ট্রায়ত্ত, বিশেষায়িত ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে।

যেখানে সেপ্টেম্বরে প্রবাসী আয় ছিল ১৩৪ কোটি ৩৬ লাখ ডলার, সেখানে হাতে আরও ১০ দিন থাকতেই অক্টোবরের প্রবাসী আয় দিচ্ছে ইতিবাচক বার্তা। ধারণা করা হচ্ছে, নতুন এ সিদ্ধান্তে অক্টোবরের প্রবাসী আয় সেপ্টেম্বরের আয়কে ছাড়িয়ে যাবে।

প্রণোদনার নতুন সিদ্ধান্ত অনুযায়ী, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, রেমিট্যান্স কিনতে ১১০ টাকা ৫০ পয়সা ও সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনার পাশাপাশি অতিরিক্ত আরো আড়াই শতাংশ অর্থ বেশি দিয়ে রেমিট্যান্স কিনতে পারবে ব্যাংকগুলো।

বর্তমানে প্রবাসী আয়ে ব্যাংকে এক মার্কিন ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা। এর ওপর সরকার ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দেয়। তাতে এক ডলারে পাওয়া যেত প্রায় ১১৩ টাকা ২৬ পয়সার কিছু বেশি। এখন এর সঙ্গে ব্যাংকগুলো দিবে আরও আড়াই শতাংশ বাড়তি প্রণোদনা। ফলে এখন থেকে প্রবাসীরা এক ডলারে পাবেন ১১৬ টাকার বেশি অর্থ।

ব্যাংক কর্মকর্তারা জানিয়েছেন, রেমিট্যান্স হাউসগুলো থেকে বেশি দামে প্রবাসী আয় কিনতে হচ্ছে। নির্ধারিত দামে ডলার পাওয়া যাচ্ছে না। তাই ডলার সংকট কাটাতে এমন সিদ্ধান্ত। তাদের ধারণা নতুন এই সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে আরো আগ্রহী হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত