1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিএসএফের ভূমিকা নিয়ে সমালোচনায় পশ্চিমবঙ্গের বিধায়ক

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

সীমান্তে বিএসএফের ভূমিকা নিয়ে এবার সমালোচনায় সরব হলেন পশ্চিমবঙ্গের দিনহাটার বিধায়ক উদয়ন গুহ।

শুক্রবার (১২ নভেম্বর) ভোররাতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার গোড়ল ইউনিয়নের বুড়িরহাট সীমান্তে ভারতের অভ্যন্তরে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশিসহ নিহত হয় ৩ জন। এই ঘটনায় বিএসএফের ভূমিকার তীব্র নিন্দা জানিয়েছেন বিধায়ক উদয়ন গুহ।

তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই বিএসএফের অত্যাচার দেখে আসছি। ওরা বরাবরই সীমান্ত এলাকার মানুষদের ওপর নির্যাতন চালায়।’

উদয়ন গুহের দাবি, বিএসএফের মদতেই সীমান্তে চোরাচালান চলে। ভাগাভাগি নিয়ে সমস্যা হওয়ার কারণেই মাঝে মধ্যে গুলি চালায় জওয়ানরা।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এখতিয়ার নিয়েও প্রশ্ন তোলেন উদয়ন। তিনি বলেন, ‘কোনও পরিস্থিতিতেই কাউকে হত্যা করতে পারে না বিএসএফ।’

শুক্রবারের ঘটনা নিয়ে বিএসএফের পক্ষ থেকে বলা হয়েছে, ভোররাতে কোচবিহারের সিতাই থানা এলাকার অন্তর্গত সাতভাণ্ডারী সীমান্ত দিয়ে গরু পাচারের চেষ্টা করছিলেন কয়েকজন। এক ভারতীয় নাগরিক গরু পৌঁছে দিচ্ছিলেন কাঁটাতারের বেড়া পর্যন্ত। বিষয়টি নজরে পড়তেই বাধা দেন ওই সীমান্তে কর্তব্যরত জওয়ানরা। সেই সময় তাদের লক্ষ্য করে ইট ছুঁড়তে থাকে গরু পাচারকারীরা। তার ফলে বাধ্য হয়ে পালটা গুলি চালায় সীমান্তরক্ষী বাহিনী। সেই গুলিতেই মৃত্যু হয় ৩ জনের।

বিএসএফের এই বক্তব্যে প্রেক্ষিতে উদয়ন গুহ বলেন, ‘বিএসএফের দিকে কেউ পাথর ছুড়েছে, এ কথা কেউ বিশ্বাস করবে না। এ সব অজুহাত দেয়া হচ্ছে। আমরা ধিক্কার জানাচ্ছি এই কাজে। কেন্দ্র অবিলম্বে বিএসএফকে নিয়ন্ত্রণ করুক। নাহলে যে কোনও সময় ভয়ংকর ঘটনা ঘটবে।’


সর্বশেষ - জাতীয় সংবাদ