1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাওয়ারম্যান ডুয়াথলনে এশিয়াসেরা রাকিবুল

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৬ নভেম্বর, ২০২২

গত ৩০ অক্টোবর মালয়েশিয়ার পুত্রাজায়ায় অনুষ্ঠিত পাওয়ারম্যান ডুয়াথলন এশিয়া চ্যাম্পিয়নশিপ ২০২২-এ চ্যাম্পিয়ন হন রাকিবুল ইসলাম। দৌড় আর সাইক্লিংয়ের মেলবন্ধন ডুয়াথলন। শুরুতে ৫ কিলোমিটার দৌড়ের পর ৩০ কিলোমিটার সাইক্লিং করতে হয়; এরপর ফের ৫ কিলোমিটার দৌড়। সবচেয়ে কম সময়ে এক ঘণ্টা ২৭ মিনিট ১৪ সেকেন্ডে রাকিবুল ডুয়াথলন সম্পন্ন করে অনন্য কীর্তি গড়েন। রাকিবুল হতে চেয়েছিলেন ডাক্তার, কিন্তু সাইক্লিং ভালোবেসে হয়ে গেলেন পেশাদার সাইক্লিস্ট। তাই এখন সাইক্লিং তাঁর ধ্যান-জ্ঞান, সাইক্লিংই তাঁর সব।

জন্ম ও বেড়ে ওঠা

রাকিবুলের জন্ম ও বেড়ে ওঠা রংপুরে। বাবা স্কুলশিক্ষক আর মা গৃহিণী। তিন বোন ও এক ভাইয়ের মধ্যে সবার ছোট রাকিবুল। পরিবারের সবাই চাইতেন রাকিবুল ডাক্তার হোক। তাঁর নিজেরও তেমনই ইচ্ছে ছিল। ২০১০ সালে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। একই বছর ভর্তি পরীক্ষা দিয়েছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। মেডিকেলে সে বছর সুযোগ না পেলেও জাহাঙ্গীরনগরে ফার্মাসি বিভাগে সুযোগ পেয়ে যান। ভর্তিও হয়ে যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মাসি বিভাগে। এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করে সিলভার জুবিলি স্কলারশিপ নিয়ে দিল্লির সাউথ এশিয়ান ইউনিভার্সিটি থেকে বায়োটেকনোলজিতে এমএসসি শেষ করেন।

যেভাবে এলেন দুই চাকার জগতে

জাহাঙ্গীরনগরে পড়ার সময়ে রাকিব ক্লাস, ল্যাব এসব নিয়েই পড়ে থাকতেন। একসময় তাঁর মধ্যে একঘেয়েমি ভর করে। এই একঘেয়েমি কাটাতে ২০১৩ সালে জাহাঙ্গীরনগর সাইক্লিং ক্লাব বা জেসিসির সঙ্গে সাইক্লিং শুরু করেন। শুরুর দিকে একেবারে শখে হলেও পরবর্তী সময়ে তা ভালো লাগায় রূপ নেয়। ঢাকায় তখন নিয়মিত সাইক্লিংয়ের বিভিন্ন ইভেন্ট হতো। রাকিব সেসব ইভেন্টে অংশ নেওয়া করেন।

দিল্লি ইন্টারন্যাশনাল ডুয়াথলনে স্বেচ্ছাসেবক থেকে চ্যাম্পিয়ন

দিল্লির সাউথ এশিয়ান ইউনিভার্সিটিতে পড়তে যাওয়ার সময় এক মজার কাণ্ড ঘটালেন রাকিব। সঙ্গে নিয়ে গেলেন তাঁর পছন্দের সাইকেল। ওজন বেশি হয়ে যায় কিনা- সেই ভয়ে এক লাগেজে সাইকেল আরেক লাগেজে জামাকাপড় নিয়ে ট্রেনে চেপে গেলেন পুরোটা পথ। বিমানে সাইকেল নিতে পারবেন কিনা সে জন্যই এ কাণ্ড! দিল্লিতে গিয়ে পড়াশোনার পাশাপাশি শুরু করলেন সাইক্লিং। সুযোগ পেয়ে যান দিল্লি স্টেট টিম ও ইন্ডিয়া ন্যাশনাল সাইক্লিং টিমের সঙ্গে অনুশীলনের। সেই অভিজ্ঞতার কথা জানতে চাইলে রাকিব বলেন, ‘শুরুতে আমি মাঝেমধ্যে তাঁদের সঙ্গে চালানোর চেষ্টা করতাম, তবে ৩ থেকে ৪ মিনিটের মধ্যে তাঁরা আমাকে টপকে যেতেন। একদিন সাহস করে কোচের সঙ্গে কথা বললাম। তারপর কোচ তাঁদের সঙ্গে নিয়মিত অনুশীলনের অনুমতি দিয়ে দেন। এরপর নিয়মিত অনুশীলন করতাম তাঁদের সঙ্গে। আসলে সাইক্লিংয়ের স্ট্রাকচারাল ট্রেনিং পেয়েছি সেখানেই। এভাবে ২০১৪ সালের পুরোটাই ট্রেনিং নিয়েছি। ২০১৫ সালে দিল্লি ইন্টারন্যাশনাল ডুয়াথলনে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করি। ২০১৬ সালে একই ইভেন্টে নিজের টিম নিয়ে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়ে যাই।’

প্রফেশনাল সাইক্লিং ও টিম বিডিসি

এমএসসি শেষ করে ঢাকায় ফিরে পিএইচডির প্রস্তুতি নিচ্ছিলেন রাকিবুল। করলেন জিআরআই। একদিন দেখলেন ঢাকার হাতিরঝিলে টিম বিডিসি নামে একটি গ্রুপ নিয়মিত সাইক্লিং করে। পরিচয় ও সখ্যে যোগ দিলেন টিম বিডিসিতে। দেশে প্রফেশনাল সাইক্লিং নিয়ে স্বপ্ন দেখার শুরু এখানেই।

সাইক্লিংয়ে যত অর্জন

২০২১ সালে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস ২০২০’-এ সাইক্লিংয়ে স্বর্ণপদক জেতেন রাকিবুল। রাকিবুলের আগে কেবল সামরিক বাহিনীর অ্যাথলেটরাই এমন পদক জিতে আসছিলেন। রাকিবুলই প্রথম তাঁর কমিউনিটিনির্ভর টিম- টিম বিডিসি নিয়ে রানার্সআপ হয়ে তাক লাগিয়ে দেন। ২০২১ সালে ন্যাশনাল গেমে অংশ নিয়ে রাকিবুলের দল তৃতীয় হয় কিন্তু রাকিবুল জেতেন গোল্ড। এরপর আর ফিরে তাকাতে হয়নি রাকিবুলকে, কেবলই এগিয়ে যাওয়া।

চাকরি ছেড়ে খাগড়াছড়ি ও ফিটনেস প্রশিক্ষণ

ফার্মাসিস্ট হিসেবে রাকিব চাকরি নিয়েছেন ঢাকার এভারকেয়ার হাসপাতালে। তবে গত আগস্টে চাকরি ছেড়ে সেপ্টেম্বরে চলে যান খাগড়াছড়ি। উদ্দেশ্য- সাইক্লিং ও ফিটনেস ট্রেনিং করা। সপ্তাহে ২০ থেকে ৩০ ঘণ্টা সাইক্লিং ও দৌড়ের ট্রেনিং করেন। রাকিবুল নিজেও একজন ফিটনেস কোচ। প্রতিদিন সময় করে পারিশ্রমিকের বিনিময়ে তাঁর অনুসারীদের অনলাইনে দেন ফিটনেস প্রশিক্ষণ। রাকিব আপাদমস্তক একজন ডিসিপ্লিন মানুষ। রান্না করতে পছন্দ করেন। ছাতু, কলা, মিল্ক্ক পাউডার আর টুনা মাছ তাঁর অনেক পছন্দের। অবসরে বই পড়তে পছন্দ করেন। নতুন জায়গায় ঘুরতে আর নতুন মানুষের সঙ্গে পরিচিত হতেও ভালো লাগে তাঁর।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

৪৮ ঘণ্টায় ১ হাজার ৬৭০ কিলোমিটারের বেশি রিলে সাইক্লিং করে ২০২১ সালে রাকিব ও তাঁর রাইডিং গ্রুপ টিম বিডিসি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান।

আগামীর স্বপ্ন

ডুয়াথলন বাংলাদেশের তেমন জনপ্রিয় খেলা নয়। এটি জনপ্রিয় করতে ও সবার মাঝে ছড়িয়ে দিতে কাজ করে যেতে চান রাকিবুল। আগামীর স্বপ্নের কথা জানতে চাইলে রাকিবুল বলেন, ‘দেশের বিভিন্ন খেলায় স্পন্সরের ব্যবস্থা থাকলেও বাংলাদেশে কম প্রচলিত বলে সাইক্লিংয়ে তেমন কোনো স্পন্সর নেই। সরকারি-বেসরকারি স্পন্সর পেলে অনেক তরুণই এখানে ভালো করার ক্ষমতা ও যোগ্যতা রাখে। যদিও পাওয়ারম্যান ডুয়াথলন মালয়েশিয়া ইভেন্টে আমার স্পন্সর ছিল বিকন ফার্মাসিউটিক্যালস। আগামীতে অংশ নিতে চাই ২০২৩ সাফ গেমসে।’

এশিয়া জয়ের পর রাকিবুলের লক্ষ্য এখন পাওয়ারম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ সুইজারল্যান্ড ২০২৩। রাকিবুলদের নিয়ে আমরা পাওয়ারম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জয়েরও স্বপ্ন দেখতে পারি।


সর্বশেষ - জাতীয় সংবাদ