1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ নিতে গ্যারান্টি দেবে বাংলাদেশ ব্যাংক

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৩ নভেম্বর, ২০২২

কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএসএমই) শিল্পে ২৫ হাজার কোটি টাকার তহবিল থেকে ঋণ বিতরণের নীতিমালা শিথিল করছে কেন্দ্রীয় ব্যাংক। এ খাতের উদ্যোক্তারা আলোচ্য তহবিল থেকে ঋণ নিলে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে। কোনো খাতে কী পরিমাণ ঋণ নিলে গ্যারান্টি মিলবে সে বিষয়ে একটি নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, বিদ্যমান প্রেক্ষাপটে শিল্প খাতকে চাঙ্গা করতে ও কর্মসংস্থান বাড়াতে সব খাতের ঋণের জোগান বাড়াতে হবে। এ কারণে ওই তহবিল থেকে উদ্যোক্তারা ঋণ নিলে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংক ২ হাজার কোটি টাকার একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম গঠন করেছে। ওই তহবিল থেকে ঋণের একটি অংশের বিপরীতে গ্যারান্টি দেওয়া হবে। এতে বলা হয়, কুটির ও অতি ক্ষুদ্র শিল্পের উদ্যোক্তাদের উৎপাদনশীল ও সেবা খাতে সর্বনিম্ন ২৫ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ কোটি টাকা ঋণ নিলে এই গ্যারান্টি মিলবে। ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদনশীল খাতে ১ লাখ থেকে ৩ কোটি টাকা এবং সেবা খাতে ২৫ হাজার টাকা থেকে ১ কোটি টাকা ঋণ নিলে গ্যারান্টি দেবে।

মাঝারি উদ্যোক্তাদের উৎপাদনশীল খাতে ১ লাখ টাকা হতে ৫ কোটি টাকা এবং সেবা খাতে ১ লাখ টাকা থেকে ২ কোটি টাকা ঋণ নিলে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে। অতিক্ষুদ্র উদ্যোক্তাদের সাধারণ ব্যবসা খাতে ২৫ হাজার থেকে ১ কোটি টাকা ঋণ নিলেও গ্যারান্টি দেওয়া হবে। ওই তহবিল থেকে উদ্যোক্তাদের ৭ শতাংশ সুদে ৫ বছর মেয়াদি ঋণ দেওয়া হবে। ঋণের বিপরীতে কিছু সময় গ্রেস পিরিয়ডও পাওয়া যাবে। ব্যাংকগুলোকে ওই তহবিল থেকে মাত্র ২ শতাংশ সুদে ঋণ দেবে কেন্দ্রীয় ব্যাংক।


সর্বশেষ - জাতীয় সংবাদ