1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আমদানির পর কমছে আলুর দাম

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানির পর থেকে বাজারে আলুর দাম কমতে শুরু করেছে। দাম কমার প্রবণতা দিনাজপুর শহরের বাজারেও দেখা গেছে। গত বৃহস্পতিবার প্রথম দিনে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাতটি ট্রাকে এসেছে ১৮০ মেট্রিক টন আলু। শনিবার একই বন্দর দিয়ে দ্বিতীয় দিনে ভারত থেকে ৯৭৬ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। দু’দিনের আলু আমদানির প্রভাবে বাজারে দাম কমতে শুরু করে বলে জানায় খুচরা বিক্রেতারা।

রবিবার বিকেলে হিলি স্থলবন্দরে দেখা যায়, ভারত থেকে আমদানিকৃত আলু প্রকারভেদে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৩১ থেকে ৩৩ টাকা কেজি দরে।

খুচরা বাজারে আলু বিক্রেতা আশরাফ আলীসহ কয়েকজন জানান, ভারত থেকে আলু আমদানি শুরু হওয়ায় দেশি আলুর দাম কেজিতে ৫টাকা পর্যন্ত কমেছে। বর্তমানে বড় জাতের আলু (স্টিক) ৫০টাকা থেকে কমে ৪৫টাকা আর ছোট জাতের গোল আলু ৬০টাকা থেকে কমে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আমদানিকারক প্রতিষ্ঠান খাঁন ইন্টারন্যালের ব্যবস্থাপক মাহাবুব হোসেন বলেন, বৃহস্পতিবার ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে।

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন সাংবাদিকদের বলেন, আমদানিকৃত আলু কাঁচা পণ্য হওয়ায় দ্রুত বাজারজাত করতে আমদানিকারকদের সবধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। গত বৃহস্পতিবার ও শনিবার দুদিনে বন্দর দিয়ে ৪৫টি ভারতীয় ট্রাকে এক হাজার ১৬৬ মেট্রিক টন আলু আমদানি হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ