1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুন্দরবনে জেলের জালে ১৬ জাভা মাছ, বিক্রি লাখ টাকায়

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩

সুন্দরবনের দোবেকি এলাকায় আড়পাঙ্গাশিয়া নদীতে চার জেলের জালে ১৬টি জাভা মাছ ধরা পড়েছে। মাছগুলো এক লাখ পাঁচ হাজার টাকায়  বিক্রি হয়েছে। বুধবার (৮ নভেম্বর) রাতে মাছগুলো নিয়ে উপকূলে আসেন জেলেরা।

চার জেলে হলেন- শফিকুল ইসলাম, রফিকুল বৈদ্য, হায়াত আলী গাজী ও জয়নাল মালী। তারা সুন্দরবন উপকূলের শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সোরা গ্রামের বাসিন্দা।

জেলে শফিকুল ইসলাম বলেন, সুন্দরবনে মাছ ধরার লক্ষ্যে বন বিভাগ থেকে পাস নিয়ে যান তারা। সুন্দরবনের দোবেকি এলাকায় আড়পাঙ্গাশিয়া নদীতে জাল ফেললে ধারাবাহিকভাবে ১৬টি জাবা মাছ জালে ধরা পড়ে। পরবর্তীতে মাছগুলো উপকূলীয় মাছের আড়তে নিয়ে এক লাখ পাঁচ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।

তিনি আরও বলেন, যদিও সুন্দরবনের নদীতে বা খালে জাবা মাছ কম বেশি থাকে কিন্তু সেটা জালে খুব কম ধরা পড়ে। অনেক দিন পর একসঙ্গে এতগুলো জাবা মাছ জালে ধরা পড়েছে। বাইরের দেশে জাবা মাছের চাহিদা অনেক। তবে সে অনুযায়ী মাছ পাওয়া যায় না।

উপকূলীয় এলাকার মাছের আড়তের ব্যবসায়ী বক্কার সরদার বলেন, চীনে এই মাছ দিয়ে সুপ তৈরি করা হয় এবং দেশটিতে জাবা মাছের জুস বেশ জনপ্রিয়। একই সঙ্গে এই মাছ খুব দামি ও বিদেশে রপ্তানি হয়। মাছগুলো ক্রয় করা হয়েছে বিদেশে রপ্তানিকারকদের কাছে বিক্রির উদ্দেশ্যে।

তিনি আরও বলেন, অনেকদিন পর আড়তে জাবা মাছ এসেছে। বাইরের দেশে এ মাছের ব্যাপক চাহিদা থাকলেও সে অনুযায়ী সরবরাহ করা যায় না।


সর্বশেষ - জাতীয় সংবাদ