1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সারাদেশে ১৭৮ জন শিক্ষার্থী পেলেন ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ মে, ২০২৩

দেশের ৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দেশসেরা ১৭৮ জন শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’-২০১৯ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এসব বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থীরা এই স্বর্ণপদক পাচ্ছেন।

প্রাথমিকভাবে নির্বাচিতদের এই তালিকা গত রোববার (৩০ এপ্রিল) ইউজিসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এবার ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ছাড়া) মোট ১৭৩ জন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় থেকে একজন করে মোট তিনজন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। তাছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুইজন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন।

এবার প্রাথমিকভাবে মনোনীতদের তালিকায় সর্বোচ্চ ১১ জন স্বর্ণপদক পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর সর্বোচ্চ ৯ জন করে রয়েছে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। আর ৮ জন শিক্ষার্থী রয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে। তালিকায় যথাক্রমে ৭ জন করে শিক্ষার্থী রয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের।

এছাড়া তালিকায় ছয়জন করে শিক্ষার্থী রয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের। তালিকায় পাঁচজন করে শিক্ষার্থী নিয়ে অবস্থান রয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ ও বরিশাল বিশ্ববিদ্যালয়।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রাপ্তির তালিকায় চারজন করে শিক্ষার্থী নিয়ে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

তিনজন করে শিক্ষার্থী নিয়ে এরপরেই তালিকায় রয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়।

জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি একজন করে শিক্ষার্থী রয়েছেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়, আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী, সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ব্যতীত) স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থীরা এই স্বর্ণপদক পাবেন। আর জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী একজন করে এই স্বর্ণপদক পাবেন।

তাছাড়া স্থায়ী সনদপ্রাপ্ত বেসরকারি বিদ্যালয়গুলো থেকে স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী একজন এই স্বর্ণপদক পাবেন। এছাড়া স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থী থেকে একজন এই স্বর্ণপদক পাবেন।

প্রসঙ্গত, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর কৃতি শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ দেওয়ার জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ