1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুগন্ধি ধানে কৃষকের মুখে হাসি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

ব্রি ধান-৭৫ চাষে কৃষকের মুখে হাসি ফুটেছে। এ ধান স্বল্প জীবনকাল সম্পন্ন। এ ধান সুগন্ধি। ধানের চাল চিকন। ভাত ঝরঝরে হয়। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত ব্রি ধান-৭৫ চাষাবাদে ২০% সার কম লাগে। সুগন্ধি ও চিকন জাতের এ ধান বাজারে বেশি দামে বিক্রি হয়।

তাই কৃষক এ ধান চাষাবাদ করে লাভবান হন। খেত থেকে এ ধান কাটার পর কৃষক রবি শস্য চাষাবাদ করতে পারেন। আগাম এ জাতের ধান চাষাবাদ করে কৃষক দুই ফসলি জমিকে তিন ফসলি ও তিন ফসলি জমিকে চার ফসলি জমিতে রূপান্তর করতে পারেন। তাই গোপালগঞ্জ, বাগেরহাট ও নড়াইল জেলায় এ ধানের চাষাবাদ বৃদ্ধি পাচ্ছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান ও সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন, আমাদের কার্যালয় থেকে গোপালগঞ্জ নড়াইল এবং বাগেরহাট জেলার ধানের উৎপাদন বৃদ্ধি ও ব্রির জাত কৃষক পর্যায়ে জনপ্রিয়করণে কাজ করা হচ্ছে। এ বছর আমরা গোপালগঞ্জ, নড়াইল ও বাগেরহাটে ব্রি ধান-৭৫-এর ১০২ বিঘা জমিতে ১০২টি প্রদশনী প্লট করেছিলাম। প্রতি বিঘায় (৩৩ শতাংশ) এ জাতের ধান ১৯ মণ থেকে ২৩ মণ পর্যন্ত ফলন দিয়েছে। কৃষক পর্যায়েও এ জাতের ধানের চাষাবাদ ছড়িয়ে পড়েছে বলে জানান ওই কর্মকর্তা।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের অন্য সাইন্টিফিক অফিসার সৃজন চন্দ্র দাস বলেন, মাত্র ১১০ দিনে বিঘাপ্রতি ১৯-২৩ মণ ধান পেয়ে খুশি গোপালগঞ্জ, বাগেরহাট ও নড়াইল জেলার কৃষক। ধানে পোকামাকড়ের আক্রমণ নেই। সুগন্ধি জাতের এ ধান চাষের পর কৃষক জমিতে রবি শস্য চাষাবাদ করেন। কৃষকের কাছে ব্রি ধান-৭৫ দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর কোটালীপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, বীজ সরবরাহ পেলে আমরা এ জাতের ধান চাষ কোটালীপাড়া উপজেলায় ছড়িয়ে দেব। এটি ছড়িয়ে দিতে পারলে কৃষক লাভবান হবেন। কোটালীপাড়া উপজেলার রাধাগঞ্জ গ্রামের কৃষক আবুল কালাম, সিরাজুল ইসলামসহ কয়েকজন জানান এ ধানের চাল চিকন হয়। ভাত হয় ঝরঝরে। এ ভাত রান্নার সময় সুগন্ধ বের হয়। আমন মৌসুমে একমাত্র সুগন্ধি চাল এটি। আমরা ধান গবেষণা ইনস্টিটিউটের পরামর্শ, বীজ-সার ও সহায়তা নিয়ে ব্রি ধান-৭৫ চাষ করেছি। উচ্চ ফলনশীল এ ধান চাষে সার খরচ ২০ ভাগ কম লেগেছে। এ ধান চাষ করে একই জমিতে বছরে তিন থেকে চারটি ফসল করতে পারি। তাই আমাদের দেখাদেখি অন্যান্য কৃষকও এ ধান চাষে আগ্রহ দেখাচ্ছেন। আমরা আগামী বছর আরও বেশি জমিতে এ ধানের চাষাবাদ করব।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর আহবান

করোনা রোগী ভর্তিতে অগ্রিম ২ লাখ টাকা নিচ্ছে ইবনে সিনা

জামায়াত নেতার বাসায় অন্তঃসত্ত্বা নারী ধর্ষিত

এক সাথে অনন্য দুই লগ্ন উদযাপনে বাংলাদেশ

বিএনপির রোডমার্চ চলাকালে ৩০ নেতাকর্মীর মোবাইল চুরি

ডিসেম্বরেই চালু হবে মেট্রোরেল : সার্বিক অগ্রগতি ৭৬.৭২ শতাংশ

‘কাজের বুয়া কমিটি’ না মানায় বিএনপির ১২ নেত্রী বহিষ্কার

‘একটা পশুও আমদানি করবো না’ : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ডিজিটাল পেমেন্টের মাধ্যমে জিডিপি বাড়বে ১.৭ শতাংশ

মহান বিজয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা