1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

খুলেছে কারখানা, কাজে ফিরছেন শ্রমিকরা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

দীর্ঘ দুই সপ্তাহ মজুরি বৃদ্ধির দাবিতে ঢাকার সাভারে শ্রমিক আন্দোলনের মুখে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা শতাধিক কারখানা অবশেষে খুলেছে। সংকট কাটিয়ে শিল্পাঞ্চলের সবগুলো কারখানায় শুরু হয়েছে উৎপাদন। তবে পরিস্থিতি স্বাভাবিক হলেও নিরাপত্তার স্বার্থে বিভিন্ন কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

সরেজমিনে সকাল ৮টার দিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ইউনিক, বাইপাইল, শিমুলতলা, জামগড়া, ছয়তলা, নিশ্চিন্তপুর, নরসিংহপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়- সব কারখানাতেই স্বতঃস্ফূর্তভাবে প্রবেশ করছেন শ্রমিকরা।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কাঠগড়া এলাকার ডুকাটি গার্মেন্টসের এক শ্রমিক জানান, তাদের কারখানায় কোনো আন্দোলন ছিল না। তবে শেষের দিকে শ্রমিকরা কাজ বন্ধ করে বসেছিলেন। বহিরাগতরা তাদের কারখানায় হামলা করেছিল। পরে কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেন। তবে আজ কারখানা খুলে দেয়ার পর শ্রমিকরা উৎপাদন শুরু করেছে। কারখানায় কোনো ঝামেলা নাই। আগের মতই কাজ করছেন সবাই।

আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, গত ১১ নভেম্বর নিরাপত্তার স্বার্থে শিল্পাঞ্চল সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের ১৩০টি কারখানা বন্ধের নোটিশ টাঙিয়ে দেন কর্তৃপক্ষ; যা ২০০৬ সালের ১৩ (১) ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করা হয়। তবে গত দুদিনে পর্যায়ক্রমে ১২৯টি কারখানা খুলে দেয়া হয়েছে। যদিও নাবানীট নামের একটি কারখানা বন্ধ রয়েছে। সেটিও দ্রুত খুলে দেয়া হবে বলে আশা করছি।

প্রসঙ্গত, বেতন বৃদ্ধির দাবিতে টানা দুই সপ্তাহ কাজ বন্ধ করে সড়কে নেমে বিক্ষোভ করেন শ্রমিকরা। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশকে টিয়ারগ্যাস ও রাবার বুলেট ব্যবহার করতে হয়েছে। চলমান অসন্তোষের মধ্যেই সাড়ে ১২ হাজার টাকা সর্বনিম্ন মজুরি ঘোষণা দেয় মজুরি বোর্ড। এই সাড়ে ১২ হাজার টাকা বেতন প্রত্যাখান করে আবারও আন্দোলনে যান শ্রমিকরা। এই আন্দোলনের মুখে শিল্পাঞ্চলের ১৩০ কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে আজ সকলে কারখানা খুলে দেন কর্তৃপক্ষ। তবে হামলা, ভাঙচুরের ঘটনায় ১৩ নভেম্বর পর্যন্ত ১৭ মামলায় সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ।

এসব মামলায় আসামি করা হয়েছে প্রায় ৪ হাজারের অধিক। তবে এসব আসামিরা হবেন অজ্ঞাত পোশাক শ্রমিক ও উস্কানিদাতারা।


সর্বশেষ - জাতীয় সংবাদ