1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফেসবুক ইনস্টাগ্রামে ভিডিও এডিট করে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) দুটি ভিডিও এডিটিং টুল আনল মেটা। এসব এডিটিং টুল ব্যবহার করে তৈরি ভিডিওগুলো ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করা যাবে।

বৃহস্পতিবার টুল দুটি উন্মোচন করে মেটা।

প্রথম টুলটি হলো ইমু ভিডিও। রেফারেন্স ছবি, টেক্সটের মাধ্যমে নির্দেশনা দিলে বা একই সঙ্গে দুটি পদ্ধতি ব্যবহার করলে এটি চার সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও তৈরি করে দেবে।

অপর টুলটি হলো ইমু এডিট। এই টুল ব্যবহার করে গ্রাহকরা টেক্সটের মাধ্যমে নির্দেশনা দিয়ে যে কোনো ভিডিও এডিট বা পরিবর্তন করতে পারবে।

টুলগুলো মেটার মূল মডেল ইমুরই সম্প্রসারিত রূপ, যা টেক্সটের মাধ্যমে নির্দেশনা পেয়ে ছবি তৈরি করে দেয়। তবে কবে নাগাদ টুলগুলো ফেসবুক ও ইনস্টাগ্রামে ছাড়া হবে তা জানা যায়নি।

ইনস্টাগ্রামের জন্য কিছু এডিটিং টুলও ইমুতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা ছবি তোলার পর ইমেজ স্টাইল বা পটভূমি পরিবর্তন করার সুবিধা দেয়।

ওপেন এআই ও চ্যাটজিপিটি গত বছরের শেষ দিকে চালু হওয়ার পর থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং অন্যান্য কোম্পানি নিজেদের সক্ষমতা বৃদ্ধির জন্য জেনারেটিভ এআই বাজারে ঝাঁপিয়ে পড়ে।

মেটার অন্যতম ফোকাসের বিষয় হয়ে দাঁড়িয়েছে এআই প্রযুক্তি। এটি মাইক্রোসফট, অ্যালফাবেট ও অ্যামাজনের মতো অন্যান্য টেক জায়ান্টের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে চায়।

গুগল ফটোজের ম্যাজিক এডিটর ও অ্যাডোবি ফটোশপের মতো অনেক পণ্যেই এআইভিত্তিক ভিডিও এডিটিং টুল পাওয়া যায়। তবে এ ধরনের টুল ব্যবহার করার জন্য ইনস্টাগ্রাম ও ফেসবুক গ্রাহকদের আর তৃতীয় কোনো প্ল্যাটফরম ব্যবহার করতে হবে না। ফলে টুলগুলো গ্রাহকদের জন্য অনেক সুবিধা দেবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ