1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এফবিআই’র রিপোর্টে কি আছে তারেক সম্পর্কে?

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

লন্ডনে আশ্রিত দুর্নীতি ও গ্রেনেড ছুড়ে মানুষ হত্যা মামলার পলাতক আসামি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিষয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে আবারও যুক্তরাজ্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

গত ১৯ ডিসেম্বর পাঠানো যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই এক বার্তায় আঞ্চলিক সন্ত্রাসবাদ-জঙ্গিবাদে মদদ দেয়া, অবৈধ অস্ত্র ব্যবসা নিয়ন্ত্রণ ও লন্ডনে অবস্থানরত বাংলাদেশিদের ওপর তারেক রহমানের পরিকল্পিত হামলার বিষয়ে যুক্তরাজ্য সরকারকে বিশেষ নজরদারি করার জন্য পরামর্শ দিয়েছে।

এফবিআই বলছে, তারেক রহমান লন্ডনের একটি সন্ত্রাসী সিন্ডিকেটকে ব্যবহার করে সেখানে অবস্থানরত প্রতিপক্ষ রাজনৈতিক দলের নেতা-কর্মীদের জিম্মি করে রাজনৈতিক ফায়দা আদায়ের গোপন পরিকল্পনা করছেন। যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট অব হোম অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের একটি সূত্রের বরাতে তথ্যের সত্যতা সম্পর্কে জানা গেছে।

সূত্রটি বলছে, বিভিন্ন দেশের সন্দেহভাজন, উদ্বেগজনক এবং ভয়ঙ্কর ব্যক্তিদের সম্পর্কে এফবিআই আগাম সতর্কবার্তা দিয়ে থাকে। এর আগে দাউদ ইব্রাহিমসহ অনেক বিষয়েই এফবিআই সতর্কবার্তা দিয়েছিল। বাংলাদেশ সরকারকেও ২০০৩ সালে শায়খ আবদুর রহমান, বাংলা ভাই সম্পর্কে এফবিআই সতর্কবার্তা দিয়েছিল।

এফবিআই তার সতর্কবার্তায় তারেক রহমানকে ‘পলিটিক্যাল টেরোরিস্ট’ হিসেবে উল্লেখ করে বলেছে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য এই ব্যক্তি বল প্রয়োগেই বিশ্বাস করে।

সেই বার্তায় বাংলাদেশের রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা খালেদা জিয়া ও তারেক রহমান গং কর্তৃক দেশে প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গি এবং অন্য একটি দেশের (পাকিস্থান) গোয়েন্দা সংস্থার লোকজনের সম্পৃক্ততায় ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে প্রতিপক্ষ রাজনৈতিক দলকে নিশ্চিহ্ন করে দেওয়ার পরিকল্পনার বিষয়টিও তুলে ধরা হয়।

বার্তায় আরো বলা বলেছে, তারেক রহমানের চিন্তা-ভাবনা রাজনৈতিক নয়; বরং রাজনীতির আড়ালে সন্ত্রাসমনস্ক। তাই দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করতে না পারায় পাকিস্থানের জঙ্গি সংগঠন ও দেশটির গোয়েন্দা সংস্থা আইএসআই’র পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে দিয়ে বাংলাদেশে নাশকতার পরিকল্পনা রয়েছে তারেকের।

তাই লন্ডন কর্তৃপক্ষকে তারেকের বিষয়ে সতর্ক থাকার পাশাপাশি কার্যকর ব্যবস্থা গ্রহণ করারও অনুরোধ জানিয়েছে এফবিআই। পাশাপাশি বাংলাদেশ সরকারকে তারেকের অশুভ মিশনের বিষয়ে অবগত করতে যুক্তরাজ্যকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

কৈলাশটিলা কূপ থেকে জাতীয় গ্রিডে সরবরাহ হবে ৭০ লাখ ঘনফুট গ্যাস 

চকলেট-গোলাপ দিয়ে পল্লবী স্টেশনের যাত্রীদের বরণ করল ‍ছাত্রলীগ

‘জয় বাংলা’ জাতীয় স্লোগানে প্রধানমন্ত্রীর উচ্ছ্বাস 

বঙ্গবন্ধু রেলসেতু: কাজের অগ্রগতি ৪৬ শতাংশ

‘মেট্রো রেল চালু হওয়ার পর অন্তত নিশ্চিন্তে ভ্রমণ করছি’

সারাদেশে ২৪ দিনে ১৯৭ যানবাহন ও স্থাপনায় বিএনপি-জামাতের অগ্নিসংযোগ

ঈদে ঢাকা ছাড়ার আগে নগরবাসীকে যে ১৪ পরামর্শ ডিএমপির

আবারও চোট, বিশ্বকাপ শেষ না করেই দেশে ফিরছেন সাকিব

ফিলিস্তিনে সংসদীয় নির্বাচন স্থগিত করে ইসরায়েলকে দায়ী করলেন মাহমুদ আব্বাস

হেলিকপ্টারে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে শেখ হাসিনা