1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পারদের ব্যবহার নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২

সরকার পারদের ব্যবহার নিয়ন্ত্রণ করার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে ‘মিনামাটা কনভেনশন অন মার্কারি’র অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, পারদযুক্ত সামগ্রী থার্মোমিটার, পেইন্টস, প্রসাধনী, বাতি ও ব্যাটারি থেকে প্রতি বছর ৩২ হাজার ৬৬০ কেজি পারদ পরিবেশে আসছে। এটাকে মেসিভ ডিজাস্টার (বড় ধরনের দুর্যোগ) বা খুবই ঝুঁকিপূর্ণ হিসেবে দেখা যাচ্ছে। তাই পারদের ব্যবহার বন্ধ করা, বর্জ্য পোড়ানো ও পারদযুক্ত পণ্যের ব্যবহার কমানো নিয়ে মিনামাটা একটা কনভেনশন ছিল।

তিনি বলেন, আমাদের সংবিধানের আর্টিকেল ১৮(ক)-তে বলা আছে, পরিবেশের জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নের জন্য মূলনীতি টেকসই উন্নয়ন অভিষ্ট এবং রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ চলমান অগ্রযাত্রায় আন্তর্জাতিক পরিমণ্ডলের এ কনভেনশন আমরা সমর্থন করবো।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মার্কারি একটি ক্ষতিকর কম্পাউন্ড। আমাদের দেশে থার্মোমিটারে মার্কারি ব্যবহার করা হয়। থার্মোমিটারে মার্কারি ব্যবহার না করে অন্য কিছু ব্যবহার করতে হবে।

মন্ত্রিসভা বৈঠকে বাংলাদেশ ও ইরানের মধ্যে দ্বৈত করারোপ পরিহার ও রাজস্ব ফাঁকি রোধ সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট আরও বেশি বেশি দেশের সঙ্গে করা যায় কিনা সেটা আমাদের দেখতে হবে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ