1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হুথিদের আতঙ্কে পথ পাল্টালো দুই ইসরায়েলি জাহাজ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েলি মালিকানাধীন একটি জাহাজ জব্দের পর ভয়ে পথ পাল্টেছে একই কোম্পানির আরও দুটি জাহাজ। শিপিং ডেটা ও ব্রিটিশ মেরিটাইম কোম্পানি কোম্পানি আম্ব্রের সূত্রে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে গত রোববার (১৯ নভেম্বর) লোহিত সাগরে একটি বিশাল বাণিজ্যিক জাহাজ জব্দ করে ইয়েমেনি হুথি বিদ্রোহীরা। তাদের দাবি, জাহাজটির আংশিক মালিক এক ইসরায়েলি ধনকুবের।

কিন্তু ইসরায়েল দাবি করছে, জাহাজটি ব্রিটিশ মালিকানাধীন এবং পরিচালিত হয় একটি জাপানি সংস্থার অধীনে। হুথিরা জব্দের সময় জাহাজটিতে কোনো ইসরায়েলি নাগরিক ছিল না বলেও দাবি করেছে তেল-আবিব।

এই ঘটনায় ইরানের হাত রয়েছে বলে অভিযোগ করেছে ইসরায়েল এবং এর পরিণতি ভোগ করতে হবে বলে হুমকি দিয়েছে তারা।

সোমবার জাপান সরকারের মুখপাত্র গ্যালাক্সি লিডার নামের কার্গো জাহাজটি জব্দ হওয়ার তথ্য নিশ্চিত করেছেন এবং এটি ছেড়ে দিতে হুথিদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ বিষয়ে সৌদি আরব, ওমান এবং ইরানের সহায়তা চেয়েছেন তিনি। তুরস্ক থেকে ভারতগামী জাহাজটিতে অন্তত ২৫ জন ক্রু ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, পাবলিক শিপিং ডেটাবেসে জাহাজটির মালিকানা সম্পর্কিত বিবরণে রে কার ক্যারিয়ারসের নাম রয়েছে। সংস্থাটির প্রতিষ্ঠাতা আব্রাহাম ‘রামি’ উঙ্গার, যিনি ইসরায়েলের অন্যতম ধনী ব্যক্তি হিসেবে পরিচিত।

উঙ্গার বার্তা সংস্থা এপি’কে বলেছেন, তিনি হুথিদের হাতে জাহাজ জব্দের ঘটনা সম্পর্কে অবগত। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

ইসরায়েলি এ ব্যবসায়ীর সঙ্গে সম্পর্কিত একটি জাহাজ ২০২১ সালে ওমান উপসাগরে বিস্ফোরণের সম্মুখীন হয়েছিল। ইসরায়েলি গণমাধ্যম সেসময় এ ঘটনার জন্য ইরানকে দায়ী করেছিল।

পথ পাল্টেছে আরও দুই জাহাজ

ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি কোম্পানি আম্ব্রে জানিয়েছে, রোববার হুথিদের হাতে গ্যালাক্সি লিডার জব্দের পর লোহিত সাগর এবং এডেন উপসাগর থেকে রে কার ক্যারিয়ারস সম্পর্কিত আরও দুটি জাহাজ তাদের গতিপথ পরিবর্তন করেছে। জাহাজ দুটির নাম গ্লোভিস স্টার এবং হার্মিস লিডার।

জানা যায়, হার্মিস লিডার শ্রীলঙ্কার হাম্বানটোটা থেকে যাত্রা শুরু করেছিল। কিন্তু পরে মুখ ঘুরিয়ে আবার সেদিকেই ফিরে গেছে।

আর লোহিত সাগরে বেশ কয়েক ঘণ্টা ভেসে বেড়িয়েছে গ্লোভিস স্টার। পরে আবারও সে তার যাত্রা শুরু করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ