1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মার্কিন রাষ্ট্রদূতের কাছে জিয়ার আমলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২

প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সামরিক সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের কাছে সহযোগিতা চেয়েছেন ‘মায়ের কান্না’ সংগঠনের সদস্যরা।

বুধবার (১৪ ডিসেম্বর) রাজধানীর শাহীনবাগে একটি পরিবারের সঙ্গে পিটার হাস সাক্ষাৎ করে বেরিয়ে যাওয়ার সময় স্মারকলিপি দিয়েছেন সংগঠনটির সদস্যরা।

‘মায়ের কান্না’র সংগঠকরা বলছেন, জিয়াউর রহমানের শাসনামলে ১৯৭৭ সালের ২ অক্টোবরের বিদ্রোহ দমনের নামে বিমান বাহিনীর সহস্রাধিক সদস্যকে গুম করা হয়। ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের নিয়ে এই সংগঠন গড়ে তোলা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, এদিন সকালে রাজধানীর শাহীনবাগে একটি পরিবারের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত সাক্ষাৎ করতে গেছেন, এমন খবরে বাড়ির সামনে জড়ো হন ফাঁসির দণ্ডপ্রাপ্ত বিমান বাহিনীর সদস্যদের সন্তান ও চাকরিচ্যুত সদস্যরা। সাক্ষাৎ শেষে মার্কিন রাষ্ট্রদূত বেরিয়ে যাওয়ার সময় তার কাছে জিয়াউর রহমানের সামরিক সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেছেন ‘মায়ের কান্না’ সংগঠনের সদস্যরা।

তারা আরও জানিয়েছেন, মার্কিন রাষ্ট্রদূতের কাছে ৪৫ বছর আগের গুমের ঘটনায় আন্তর্জাতিক তদন্ত চেয়েছেন তারা। একই সঙ্গে সামরিক শাসনামলে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের সহযোগিতা চেয়েছেন।

মায়ের কান্না সংগঠকদের দাবি, মার্কিন রাষ্ট্রদূতের কাছে পরবর্তী সময়ে গুমের ঘটনার বিস্তারিত তুলে ধরা হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ