1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পমফ্রেট মাছের তন্দুরি যেভাবে তৈরি করবেন

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

২০২২ প্রায় শেষ হতে চলল। বছরের শেষের এই কটা দিন অনেকেই বাড়িতে অতিথিদের ডাকছেন। শীতের সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে বসে আড্ডা দেওয়ার সঙ্গে খাওয়া-দাওয়ার আয়োজনও থাকছে দেদার। কিন্তু মাংস-পোলাও তো অনেক হলো।

এমনকি চিকেন-মটনের কবাবও খাওয়া হয় অনেক সময়েই। তাই একঘেয়েমি কাটাতে এ বার বেছে নিতে পারেন মাছ। বন্ধুদের পানীয়ের সঙ্গে ঝাল ঝাল কিছু খাওয়াতে চাইলে মুখরোচক খাবার হিসেবে বানিয়ে নিতে পারেন পমফ্রেট মাছের তন্দুরি। বানানোও সহজ, খেতেও সুস্বাদু। তৈরি করতে হলে জেনে নিন সহজ পদ্ধতি-

উপকরণ: আস্ত মাছ দুইটি (রুপচাঁদা, কোরাল বা যেকোনো মাছ), আধা কাপ টকদই, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, তন্দুরি মশলা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, সরিষার তেল এক টেবিল চামচ, টমেটো কেচাপ এক টেবিল চামচ, সয়া সস এক টেবিল চামচ।

প্রণালী: মাছের দুইপিঠে আলতো করে চিড়ে নিন। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে মাছের গায়ে ভালোভাবে লাগিয়ে এক ঘণ্টা ঢেকে রাখুন। প্যানে সামান্য তেল দিয়ে গরম করুন। মাছের থেকে মশলা যতটা সম্ভব ছাড়িয়ে নিন। মাছগুলো প্যানে দিয়ে কম আঁচে ঢেকে ভাজুন। মাছ সিদ্ধ হয়ে এলে অল্প করে মশলা মাছের গায়ে লাগিয়ে দিন। পছন্দ মতো রং না আসা পর্যন্ত ভেজে নিন। নামিয়ে নিয়ে পছন্দমতো পুদিনা, ধনিয়া পাতা, টমেটো অথবা তন্দুরি সসের সঙ্গে পরিবেশন করুন।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ