1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাণিজ্যিকভাবে ‘গাছ আলু’ চাষে সাফল্য

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে শুরু হয়েছে মাঁচা পদ্ধতিতে ‘গাছ আলু’ চাষ। সাধারণ আলুর চেয়ে অধিক পুষ্টিগুণে ভরপুর এই আলু চাষ করে আর্থিকভাবে অধিক লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন স্থানীয় কৃষকরা।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা হুমায়ুন আহমেদ ২০ শতাংশ জমিতে ‘গাছ আলু’ চাষ করেছেন। মাঁচা পদ্ধতিতে চাষ করা এই আলু গাছে একেকটি আলু ২ থেকে ৪ কেজি পর্যন্ত হয়েছে। বাজারে এই আলু ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

কৃষক হুমায়ুন আহমেদ বলেন, আমি নিজে খাবার হিসেবে এই আলু ব্যবহার করে জানতে পেরেছি খাবারের সঙ্গে নিয়মিত এই আলু খেলে হার্ট ভালো হয় এবং শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। বাজারে দাম ভালো পাওয়া যায়।

তিনি আরও বলেন, এ আলু চাষে যেকোনো গাছের গোড়ার একটু দূরে রোপন করলে আস্তে আস্তে ওই গাছ বেয়ে উপরে উঠে আলু ধরতে থাকে। আলু গাছ রোপণের মাস তিনেক পর থেকেই গাছে আলু ধরতে শুরু করে। গাছের ডগায় ও মাটির নিচে গোড়ায় আলু হয়ে থাকে। প্রায় সারা বছরই আলু ধরে। প্রতিটি গাছে প্রতি সাজে আট থেকে ১০ কেজি আলু পাওয়া যায়।

গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মো. খোকন উজ্জামান বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের সহায়তায় আমরা উচ্চমূল্যের ফসল সম্প্রসারণের কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় গোয়ালন্দে বাণিজ্যিকভাবে গাছ আলু চাষ করে কৃষকদের সফল হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। প্রশিক্ষণ নিয়ে এই আলু অনেকেই চাষ করছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ