1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১৭ বছরে একবারও শহীদ বেদীতে শ্রদ্ধা জানাননি তারেক রহমান

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩

যুক্তরাজ্যের লন্ডনে বসবাসের ১৭ বছ‌র পার হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের। এত বছরে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কিংবা ২৬ মার্চ স্বাধীনতা দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ মুক্তিযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধা ও ভাষাশহীদদের প্রতি সম্মান জানাতে শহীদ মিনারে যাননি তারেক রহমান।

লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টারসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শহীদদের স্মরণে প্রায় আটটি স্থায়ী শহীদ মিনার রয়েছে।

ইস্ট লন্ডনের প্রাণকেন্দ্র আলতাব আলী পার্কের শহীদ মিনারে বাংলাদেশের প্রতিটি জাতীয় দিবসে লন্ডনের বাংলাদেশ হাইকমিশন, স্থানীয় কাউন্সিল কর্তৃপক্ষ, যুক্তরাজ্য আওয়ামী লীগ, বিএনপিসহ প্রায় সব রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসগুলোর প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে থাকে।

কিন্তু ১৭ বছর ধরে লন্ডনে অবস্থান করা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কোনও জাতীয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে আলতাব আলী পার্কের শহীদ মিনারসহ যুক্তরাজ্যের কোনও শহীদ মিনারে যাননি। যদিও জাতীয় দিবসগুলোকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপি কর্তৃক আয়োজিত বিভিন্ন আলোচনা সভায় তিনি নিয়‌মিত অংশ নিয়ে থাকেন।

তারেক রহমান কী কারণে শহীদদের স্মরণে যুক্তরাজ্যে নির্মিত শহীদ মিনারে উপস্থিত হন না, জানতে চাইলে যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ মালেক বলেন, আমরা যুক্তরাজ্যে জনাব তারেক রহমান ও বিএনপিকে রিপ্রেজেন্ট করছি। আমরাই আলতাব আলী পার্কের শহীদ মিনারে শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ জানাই প্রতিবছর।

এ ব্যাপারে মন্তব্য করতে গিয়ে ইউকে বাংলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও প্রথম আলোর লন্ডন প্রতি‌নি‌ধি সাইদুল ইসলাম বলেন, গত ১৭ বছরের বেশি সময় যুক্তরাজ্যে বসবাস করছেন তারেক রহমা‌ন। ব্রিটেনে বাংলাদেশিদের বর্ণবাদ‌বি‌রোধী সংগ্রা‌মের প্রতীক আলতাব আলী পা‌র্কে অবস্থিত শহীদ মিনার। এ শহীদ মিনার ঘিরেই বিলেতে বাংলাদেশিদের সাংস্কৃ‌তিক-রাজনৈ‌তিক প্রতি‌টি আন্দোলন-সংগ্রাম প‌রিচালিত হয়। কিন্তু একই শহরে সামান্য দূরত্বে বাস করলেও তারেক রহমানকে কখনেও কেউ দেখে‌ননি।

তিনি আরও বলেন, বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি হলো জাতীয় দিবসে প্রতিটি রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্ব স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করার মাধ্যমে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করা। যেখানে স্মৃতিসৌধ নেই, সেখানে শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা জানানো হয়। বিএনপির শীর্ষ নেতা হিসেবে তারেক রহমানের জন্য লন্ডনে এই সুযোগ থাকা সত্ত্বেও তিনি তা কখনোই করেন না।


সর্বশেষ - জাতীয় সংবাদ