1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সিরাজগঞ্জে মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা, বেড়েছে উৎপাদন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩

সিরাজগঞ্জের চলনবিলসহ বেশ কয়েকটি উপজেলার মাঠে মাঠে এখন শোভা পাচ্ছে হলুদ সরিষার ফুল। আর এই সরিষার মাঠের পাশে শত শত মৌবাক্স বসিয়ে মৌমাছি দিয়ে সংগ্রহ করা হচ্ছে মধু। চলতি মৌসুমে বেড়েছে সরিষার আবাদ বাড়ায় মধু উৎপাদন নিয়ে খুশি খামার মালিকরা।

বর্ষাকালে চলনবিলের চারপাশ পানিতে টইটুম্বুর থাকলেও প্রতিবছর শুষ্ক মৌসুমে চলনবিল হয়ে ওঠে যেন এক হলুদের স্বর্গরাজ্য। যে দিকেই তাকানো যায় সে দিকেই চোখে পড়ে সরিষার হলুদ রঙের দিগন্ত জোড়া মাঠ। চলনবিল ছাড়াও এবার সিরাজগঞ্জের অন্যান্য উপজেলাতেও সরিষার আবাদ বেড়েছে।

দিগন্ত জোড়া এই হলুদ রাঙ্গা সরিষার মাঠে মৌমাছি দিয়ে মধু আহরণে এখন ব্যস্ত সময় পাড় করছে মৌ চাষিরা। সরিষা ক্ষেতের মাঝে মাঝে মৌবাক্স স্থাপন করে মধু সংগ্রহ করছে তারা। বিশেষ ভাবে তৈরি এসব মৌবাক্সে ৭ থেকে ৮টি করে মৌচাক বা কলোনী রয়েছে। সারাদিন মৌমাছিগুলো সরিষা ফুল থেকে একটু একটু করে মধু সংগ্রহ করে এসব মৌচাকে জমা করে। আর মৌয়ালরা সাতদিন পর পর বিশেষ কৌশলে ধোঁয়ার মাধ্যমে চাক থেকে মৌমাছি সরিয়ে মৌচাকগুলো একটি মেশিনে দেয়। তারপর সেই মৌচাকগুলো ঘুরিয়ে ঘুরিয়ে মধু বের করে। পরে উৎপাদিত মধু বিভিন্ন পাত্রে ভরে পাঠানো হয় দেশের বিভিন্ন জেলায়।

চলতি মৌসুমে আবহাওয়া ভালো হওয়ায় সরিষার আবাদ বাড়ার পাশাপাশি মধুও উৎপানও বেড়েছে বলে জানায় মৌয়ালরা।

আদর্শ মৌ খামারের স্বত্ত্বাধিকারি শহিদুল ইসলাম বলেন, এবারের মধুর উৎপাদন ও গ্রেড অনেক ভালো। প্রতিটি খামারেই ভালো উৎপাদন হচ্ছে। তবে মধু সঠিক বাজার ব্যবস্থা না থাকায় কয়েকটি সিন্ডিকেটের কারণে মধুর সঠিক দাম পাচ্ছি না আমরা। লোকসান কাটাতে সরকারি পৃষ্ঠপোষকতার দাবি ব্যবসায়ীদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, সরিষা ক্ষেতে মৌবাক্স থাকলে মৌমাছির মাধ্যমে ফুলে পরাগায়ন হয়। এতে সরিষার ফলন বৃদ্ধি পায় সেইসঙ্গে মধু ব্যবসায়ীরাও আর্থিকভাবে লাভবান হচ্ছেন। মৌয়ালরা যাতে সঠিক পদ্ধতিতে মধু সংগ্রহ করতে পারে সেজন্য কৃষি বিভাগের পক্ষ থেকে পরামর্শ দেয়া হচ্ছে।

কৃষি অফিসের তথ্য মতে, চলতি বছর জেলায় সরিষার আবাদের লক্ষ্যমাত্রা প্রায় ৮৭ হাজার ২০০ হেক্টর জমিতে যা গত বছরের তুলনায় প্রায় ৩৫ শতাংশ বেশি।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বিবির বাজার স্থলবন্দর দিয়ে ২০৯ কোটি টাকার পণ্য রফতানি, যাত্রী পারাপারে রেকর্ড

অর্থবছরের ৬ মাস: কৃষিতে লক্ষ্যমাত্রার ৫৪ শতাংশ ঋণ বিতরণ

রামপাল বিদ্যুৎকেন্দ্রসহ ৫ প্রকল্প উদ্বোধন করলেন দুই প্রধানমন্ত্রী 

প্রশিক্ষণ-অস্ত্রে ৫০ লাখ টাকা খরচ করেছে জঙ্গি সংগঠনটি

বুস্টার ডোজ : ফাইজার নয় দেওয়া হবে মডার্না

ফেনী জেলা শহরে প্রথমবারের মতো চালু হচ্ছে পৌর মহিলা বাস সার্ভিস

ঈদ উপলক্ষে সোনার বাংলা ও উপকূল এক্সপ্রেসের ছুটি বাতিল, মঙ্গলবারও চলবে

ডিপিএ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রশংসা ফুটে উঠলো টিকফা বৈঠকে 

প্রস্তুত রূপসা রেলওয়ে সেতু, খুলবে পর্যটনের নতুন দুয়ার

সয়াবিনের দাম কমার সরকারি সিদ্ধান্ত মানছে না ‘ব্যবসায়ী সিন্ডিকেট’