1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাবির গণহত্যার স্থানগুলো পরিদর্শনে বিদেশি সেনা কর্মকর্তারা

প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২

১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংঘটিত গণহত্যার ঐতিহাসিক স্থান ও স্থাপনাগুলো ঘুরে দেখেছেন ১৯ দেশের সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা। গতকাল শুক্রবার বাংলাদেশ নৌবাহিনীর সিনিয়র ডিরেকটিং স্টাফ রিয়ার অ্যাডমিরাল এম ময়েনুল হকের নেতৃত্বে অন্তত ৩০ কর্মকর্তা স্থানগুলো হেঁটে পরিদর্শন করেন।

সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় ১৯৭১ সালের ২ মার্চ প্রথম স্বাধীনতার পতাকা উত্তোলনের স্থান থেকে শুরু হয় তাদের যাত্রা। এরপর একাত্তরের শহীদ ১৯৫ জন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীর তালিকা সংবলিত স্মৃতি চিরন্তন, ব্রিটিশ কাউন্সিল, সলিমুল্লাহ মুসলিম হল, কেন্দ্রীয় শহীদ মিনার, জগন্নাথ হল, ঐতিহাসিক ৭ মার্চের জনসভাস্থল সোহরাওয়ার্দী উদ্যান ও ডাকসু সংগ্রহশালা পরিদর্শন করেন তারা। পরে মধুর ক্যান্টিনে কিছু সময় কাটান অতিথিরা। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত নানা ঘটনা ও স্থান সম্পর্কে তাদের জানান বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত।

তিনি বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর প্রথম টার্গেট ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়কে আমরা গণহত্যার এপিসেন্টার বলতে পারি। এখানে প্রতিটি ধূলিকণায় মিশে আছে শহীদদের রক্ত। গণহত্যার এসব স্থান ও স্থাপনাগুলো আসলে জীবন্ত জাদুঘর। এজন্য এগুলোকে আমরা ‘চলমান জাদুঘর’ নাম দিয়েছি।

ঢাবির সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের রিসার্চ অ্যাসোসিয়েট জিএম আরিফুজ্জামান জানান, ঐতিহাসিক এসব স্থান নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তাদের সেন্টারের ডিপ্লোমা কোর্সে ওয়াকিং মিউজিয়াম নামে এ কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুমতি দেওয়ার পর প্রথম বর্ষসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের নিয়ে কর্মসূচি চলছে। এখন আন্তর্জাতিক সম্প্রদায়কেও তারা ঘুরে ঘুরে দেখাচ্ছেন, যাতে আন্তর্জাতিকভাবে এই বিষয়টি প্রতিষ্ঠিত করা যায়।

ঢাবিতে পাকিস্তানি বাহিনীর নারকীয় গণহত্যার স্থানগুলো নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দিতে ২০১৮ সালে ‘চলমান জাদুঘর’ কার্যক্রম শুরু করে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ।


সর্বশেষ - জাতীয় সংবাদ