1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শতাধিক সাবেক আফগান কর্মকর্তাকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩১ জানুয়ারি, ২০২২

আফগানিস্তান সরকারের সাবেক কর্মকর্তা, নিরাপত্তা বাহিনীর সদস্য এবং আন্তর্জাতিক বাহিনীর হয়ে কাজ করেছেন এমন শতাধিক মানুষকে হত্যার অভিযোগ উঠেছে দেশটির বর্তমান শাসক গোষ্ঠী তালেবানের বিরুদ্ধে। জাতিসংঘের নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। তারপরেই এসব হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

রোববারের ওই প্রতিবেদনে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, নিহতদের মধ্যে দুই তৃতীয়াংশের বেশি মানুষ তালেবান বা এর সহযোগীদের হাতে বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

আফগানিস্তানে জাতিসংঘের সহায়তা মিশন (ইউএনএএমএ) বলছে, সাবেক আফগান কর্মকর্তা, নিরাপত্তা বাহিনীর সদস্য এবং আন্তর্জাতিক সামরিক বাহিনীর হয়ে যারা কাজ করেছেন তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হলেও হত্যা, নিখোঁজ এবং সহিংসতার অভিযোগ এসেছে।

জাতিসংঘ মিশন জানিয়েছে, তাদের কাছে অস্থায়ী গ্রেফতার, মারধর এবং ভয় দেখানোর হুমকির ৪৪টি কেস তালিকাবদ্ধ হয়েছে। এর মধ্যে ৪২টি অভিযোগই তালেবানের বিরুদ্ধে।

তারা বলছে, কমপক্ষে ৫০ জনকে বিচারবহির্ভূত হত্যার বিশ্বাসযোগ্য অভিযোগ এসেছে তাদের কাছে। ৮ জন সমাজকর্মীকে হত্যার অভিযোগ এসেছে। এছাড়া ১০ জনকে অস্থায়ী গ্রেফতার, মারধর এবং হুমকি দেওয়া হয়েছে বলে তালেবানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

অপরদিকে অজ্ঞাত বন্দুকধারীদের হাতে দুই সাংবাদিক নিহত হয়েছেন এবং দুজন আহত হয়েছেন। গত বছরের আগস্টে তালেবান যখন দেশের নিয়ন্ত্রণ নেয় তখন তারা আগের সরকারের দায়িত্বে থাকা লোকজন এবং আন্তর্জাতিক বাহিনীর সদস্যদের বিরুদ্ধে সাধারণ ক্ষমা ঘোষণা করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ