1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভবন নির্মাণে কংক্রিট ব্লক ব্যবহারে খরচ কমবে ৪০% পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২২ জানুয়ারি, ২০২৩

গ্রিন স্মার্ট হোম নির্মাণে কাজ করছে সরকার। এতে ইটের পরিবর্তে কংক্রিটের তৈরি ব্লক পরিবেশসম্মত। এ ছাড়া গবেষণায় দেখা গেছে, ব্লক ব্যবহারে ভবনের নির্মাণ খরচ ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব হবে। রূপগঞ্জের সাওঘাট এলাকার সুর্বণ গ্রামে ব্লকটেক লিমিটেডের কারখানা পরিদর্শনে এসে ব্লকের ব্যবহার বিষয়ে কথা বলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নায়লা আহম্মেদ ও উপসচিব মাহবুবুর রহমান।

তিনি বলেন, অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে টেকসই ব্লক তৈরি করতে হবে। দেশের নির্মাণ সেক্টরে ব্লকের ব্যবহার নিশ্চিত করতে হবে। সাশ্রয়ী দামে তৈরি হবে বাড়ি। তবেই ব্লকের চাহিদা বাড়বে। পরিবেশবান্ধব হওয়ায় বাংলাদেশের প্রতিটি অঞ্চলে এখন ব্লকের ব্যবহার বাড়ছে। বিপুল জনশক্তির এই দেশে বাসস্থানসহ অন্য সব ধরনের স্থাপনা নির্মাণে বছরে ১৭ হাজার কোটি টাকার পোড়ানো ইট ব্যবহৃত হচ্ছে। তবে শঙ্কার খবর হলো, এটি উৎপাদনে কাটা হচ্ছে ২৮৪ কোটি ঘনফুট মাটি, যার বেশির ভাগই কৃষিজমি। ফলে জমির উবর্রতা কমে যাচ্ছে। বিপরীতে এই মাটি পুড়িয়ে এক কোটি টন কার্বন বাতাসে মেশানো হচ্ছে। ফলে মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে।

এ সময় উপস্থিত ছিলেন হাইজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের প্রিন্সিপাল রিসার্চ অফিসার নাফিজুর রহমান, সিনিয়র রিসার্চ ইঞ্জিনিয়ার শফিউল ইসলাম, সিনিয়র রিসার্চ ইঞ্জিনিয়া মো. ওয়াহিদুল ইসলাম, রিসার্চ আর্কিটেক্ট নাহিদ ফেরদৌস দৃষ্টি, ব্লকটেক লিমিটেডের এমডি লেফটেন্যান্ট কর্নেল (অব.) সাখায়াত হোসেন  প্রমুখ।

এ সময় তাঁরা বলেন, ইটের বিকল্প নির্মাণ উপকরণ ও ব্যয়সাশ্রয়ী নির্মাণ উপকরণ নিয়ে গবেষণায় দেখা গেছে, কংক্রিট ব্লক ব্যবহার করলে ভবনের নির্মাণ খরচ ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব। নদী ড্রেজিং করে যে বালুমাটি পাওয়া যায়, তার সঙ্গে ১০ শতাংশ হারে সিমেন্ট মিশিয়ে উচ্চ চাপে ইট বানানো সম্ভব হয়েছে, যা সাধারণ ইটের চেয়ে গুণগত মানে ভালো এবং দাম কম পড়ে।


সর্বশেষ - জাতীয় সংবাদ