1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মুন্সীগঞ্জে সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌয়ালরা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪

মুন্সীগঞ্জের শ্রীনগরে সরিষার জমির পাশে মৌ-বক্স বসিয়ে মধু সংগ্রহে ব্যস্ত সময় পাড় করছেন মৌয়ালারা। বিখ্যাত আড়িয়ল বিল এলাকার শ্রীনগর উপজেলার বাড়ৈখালীর মদনখালীতে সরিষার ফুলের মধু সংগ্রহ করছেন তারা। বাংলাদেশের বিখ্যাত মধু সংগ্রহকারী ‘মতি মধু’ কোম্পানীর ২৫ জনের একটি দল সরিষা ফুলের খাঁটি মধু সংগ্রহ করছেন। উপজেলা কৃষি অফিস ১৫টি আধুনিক মৌ-বক্স প্রদান করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা এ বছর প্রায় ৫০০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার চাষ করা হচ্ছে। তবে গেল ঝূর্ণিঝড় মিগউজামের প্রভাবে প্রায় ৪৬৫ হেক্টর সরিষার জমি আক্রান্ত হয়। এতে সরিষার আশানুরূপ ফলন না পাওয়ার শঙ্কায় পড়েছেন স্থানীয় সরিষা চাষীরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার আড়িয়ল বিল এলাকার মদনখালী, শ্রীধরপুর, আলমপুর, ষোলঘর, খৈয়াগাঁও, বীরতারাসহ বিভিন্ন স্থানে সরিষার চাষ হচ্ছে। এরই মধ্যে সবুজ জমিগুলো সরিষার ফুলের হলুদ আবরণে ঢাকা পড়েছে। এ সময় লক্ষ্য করা গেছে, মদনখালী এলাকার সরিষার জমিতে মধু সংগ্রহের জন্য মৌ-মাছির বক্স পাতা হয়েছে। যুদ্ধা মৌ-মাছির দল সরিষার ফুলের মধু আহরণ করছে।

শ্রীনগর উপজেলা কৃষি অফিসার মোহসিনা জাহান তোরণ জানান, সরিষার ফুলের মধু সংগ্রহ করার জন্য মতি মধুর ২৫ জনের একটি গ্রুপ বাড়ৈখালীর মদনখালীতে এসেছে। এখানে ১০৫টি মৌ-বক্স বসানো হয়েছে। ঐ এলাকা পরিদর্শন করে এসেছি। তেল জাতীয় ফসলের উৎপাদণ বৃদ্ধি প্রকল্পের আওতায় ১৫টি মৌ-বক্স কৃষকদের মাঝে বিতরণ করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ