1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দ্বিতীয় ডোজের আওতায় ৬ কোটি ৬৫ লাখ মানুষ

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২২

দেশে এ পর্যন্ত (৯ ফেব্রুয়ারি) প্রথম ডোজ দেওয়া হয়েছে ৯ কোটি ৯৮ লাখ ৯৯ হাজার ৬৯৮ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ৬ কোটি ৬৫ লাখ ৬০ হাজার ৮৩৩ জন।

সর্বশেষ গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারা দেশে ১০ লাখ ১৪ হাজার ৬৩৫ জনকে টিকা প্রদান করা হয়। এর মধ্যে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৩৫৩ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৬ লাখ ৮৯ হাজার ৭৬৯ জনকে এবং ৮৫ হাজার ৫১৩ জনকে দেওয়া হয়েছে বুস্টার ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বর্তমানে প্রতিদিন গড়ে ২ লাখ থেকে ২ লাখ ৫০ হাজার প্রথম ডোজের টিকা দেওয়া করা হচ্ছে। সে হিসাবে ১০ ফেব্রুয়ারি প্রথম ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা ১০ কোটি এবং মোট টিকা গ্রহণকারী (প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ মিলিয়ে) ১৭ কোটি ডোজ টিকাদানের মাইলফলক ছাড়াবে দেশ।

স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা বলছেন, করোনারভাইরাসের সংক্রমণ রোধ তথা করোনা প্রতিরোধে সরকার দেশের ৭০ শতাংশ জনসংখ্যা অর্থাৎ ১১ কোটি ৭০ লাখ জনগোষ্ঠীকে (প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ) টিকার আওতায় আনার লক্ষ্যে টিকাদান কার্যক্রমে গতিশীলতা বাড়িয়েছে। সেক্ষেত্রে দেশের ১০ কোটি জনগণকে প্রথম ডোজের টিকার আওতায় নিয়ে আসা নিঃসন্দেহে বড় ধরনের সফলতা।

বর্তমানে দেশে মোট ছয় ধরনের টিকা দেওয়া হচ্ছে। টিকাগুলো হলো অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মডার্না, সিনোব্যাক এবং জনসন অ্যান্ড জনসন।

এ পর্যন্ত মোট প্রদেয় ১৬ কোটি ৯৪ লাখ ৮৫ হাজার ৫২৭ টিকার মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে ৩ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৯৪টি। এর মধ্যে ১ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৮৪৩টি প্রথম ডোজ, ১ কোটি ৮ লাখ ১৯ হাজার ৬৪টি দ্বিতীয় ডোজ এবং ১০ লাখ ২০ হাজার ১৮৭টি বুস্টার ডোজের টিকা দেওয়া হয়েছে।

ফাইজারের টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৩৯ লাখ ৬২ হাজার ৪৯৩টি। এর মধ্যে ১ কোটি ৭৬ লাখ ৩৭ হাজার ৩টি প্রথম ডোজ, ৬০ লাখ ১ হাজার ৭২টি দ্বিতীয় ডোজের এবং ৩ লাখ ২৪ হাজার ৪১৮টি বুস্টার ডোজের টিকা দেওয়া হয়েছে।

সিনোফার্মের টিকা দেওয়া হয়েছে ৯ কোটি ৮০ লাখ ৭৯ হাজার ৬৩৬টি। এর মধ্যে ৫ কোটি ১৮ লাখ ৯ হাজার ৯৫৩টি প্রথম ডোজের, ৪ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৬৭৯টি দ্বিতীয় ডোজের টিকা।

মডার্নার টিকা দেওয়া হয়েছে ৬৮ লাখ ৯১ হাজার ৫০০টি। এর মধ্যে ৩২ লাখ ২৬ হাজার ৩৯৮টি প্রথম ডোজ, ২৬ লাখ ৭৪ হাজার ৪৮৪ টি দ্বিতীয় ডোজ এবং ৯ লাখ ৯০ হাজার ৬১৮টি বুস্টার ডোজ।

সিনোব্যাকের টিকা দেওয়া হয়েছে ৮৯ লাখ ৮৩ হাজার ১০৪টি। এর মধ্যে ৭৪ লাখ ৯৬ হাজার ৮০১টি প্রথম ডোজ এবং ১৪ লাখ ৮৬ হাজার ৩০৩টি দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়। এছাড়া জনসন অ্যান্ড জনসনের প্রথম ডোজের ২৯ হাজার ৭০০টি টিকা দেওয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, সর্বমোট টিকা গ্রহণকারীদের মধ্যে তৃনমূল পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ২ কোটি ৮৮ লাখ ১১ হাজার ৬০০ জনকে টিকা দেওয়া হয়।

এছাড়া স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ১ কোটি ৭৯ লাখ ১৯ হাজার ৯৪৫ জন শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজের টিকা নিয়েছেন ১ কোটি ৪৩ লাখ ২৯ হাজার ৯৬৯ জন এবং দ্বিতীয় ডোজের ৩৫ লাখ ৮৯ হাজার ৯৭৬ জন।

এছাড়া মাদরাসাশিক্ষার্থীদের ২ হাজার ৯৪৪ জনকে প্রথম ডোজের ও ভাসমান জনগোষ্ঠীর ১৮ হাজার ২৬৬ জনকে টিকা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশে ২০২১ সালের ২৭ জানুয়ারি টিকাদান কর্মসূচি শুরু হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

সিটি নির্বাচন: সব কেন্দ্রের ভেতরে ও বাইরে থাকবে সিসি ক্যামেরা

সৌদি ভিসার জন্য নিয়োগকারী সংস্থাগুলোকে আর অতিরিক্ত টাকা দিতে হচ্ছে না

যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে গুলি, নিহত ৬

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে মরক্কোর ইতিহাস

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরকে ‘মিথ্যাবাদী’ বললেন মেক্সিকোর প্রেসিডেন্ট 

বাংলাদেশ-ভারত সামষ্টিক কল্যাণ বয়ে আনবে ‘যৌথ’ তিন উন্নয়ন প্রকল্প 

কৃষিতে সাফল্য: লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আমনের বাম্পার ফলন

ফিরে দেখা ৭ মে ২০০৭ : বঙ্গবন্ধু কন্যার প্রত্যাবর্তন

বাংলাদেশ-ভারত রেলের টিকিট বিক্রি শুরু

বাংলাদেশ হঠাৎ যুক্তরাষ্ট্রের মাথাব্যথার কারণ হয়ে উঠলো কেন?