1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চলতি বছর ৮৩ হাজার শ্রমিক নেবে ইতালি

প্রবাস ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৮৩ হাজার শ্রমিক নেবে ইতালি। দেশটি ২০২৩ সালের জন্য ৮২ হাজার ৭০৫ জনকে ওয়ার্ক পারমিট দেবে। বাংলাদেশসহ বিশ্বের ৩৩টি দেশ থেকে কোটার ভিত্তিতে এই শ্রমিক নিয়োগ দেবে ইতালির বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও কৃষি ফার্ম। জানুয়ারি মাসে দেশটির মন্ত্রণালয় এক গ্যাজেটে এই তথ্য জানিয়েছে।

৮৩ হাজার ভিসার মধ্যে ৪৪ হাজার ভিসা দেবে মৌসুমি বা কৃষি কাজের জন্য অস্থায়ী ভিত্তিতে। বাকি ৩৮ হাজার ৭০৫ ভিসা দেয়া হবে স্থায়ীভাবে কাজ ও বসবাসের জন্য। গত ২৬ জানুয়ারি এই বিষয়ে চূড়ান্ত গ্যাজেট প্রকাশ করে ইতালির শ্রম মন্ত্রণালয়।

২০০১ সালে ৩০ হাজার জনকে ওয়ার্ক পারমিট দিয়েছিল ইতালি। ২০২২ সালে এই সংখ্যা ছিল ৬৯ হাজার ৭০০ এবং ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৮২ হাজার ৭০৫ জনে।

আগামী ২৭ মার্চ স্থানীয় সময় সকাল ৯টা থেকে আবেদন গ্রহণ শুরু হবে। আবেদন পত্র গ্রহণ শেষ হবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর। তবে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে নিয়োগ সম্পন্ন করবে কর্তৃপক্ষ।

২০২৩ সালের জন্য প্রকাশিত সরকারি ঘোষণা অনুযায়ী স্থায়ী স্পন্সরের জন্য কর্মক্ষেত্র হলো ১. ভারি যানবাহন চালনা, ২. নির্মাণ, ৩. টুরিজম-হোটেল, ৪. মেকানিকস, ৫. টেলিকমিউনিকেশনস, ৬. ফুড এবং ৭. জাহাজ নির্মাণ সেক্টর।

এসব ক্ষেত্র ছাড়াও বিদেশ থেকে মৌসুমী লোক নেবে ইতালি। কৃষি ও পর্যটন ক্ষেত্রের জন্য এসব শ্রমিক নিয়োগ দেবে দেশটি। এ ছাড়া, উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, আর্টিস্টরাও ইতালির ভিসা নিতে পারবেন।

এর বাইরেও ভিসা কনভার্ট বা পরিবর্তনের সুযোগ পাচ্ছেন ইতালিতে বসবাসরত বিদেশি শিক্ষার্থী ও কৃষিকাজে আসা পূর্ববর্তী বছরের মৌসুমী শ্রমিকরা।

পশ্চিম ইউরোপের শিল্প উন্নত ও প্রাচীন সভ্যতার দেশ ইতালি। ইউরোপে যুক্তরাজ্যের পর সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশি বাস করে ইতালিতে। পর্যটন কেন্দ্র, কল-কারখানা, জাহাজ নির্মাণ শিল্প ও কৃষি ফার্মে মূলত বাংলাদেশিরা বেশি কাজ করে।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ