1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন জাতের কলা জি নাইনে বাজিমাত, কাঁদিতে প্রায় ২০০ কলা

রাজশাহী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৩

মার্কিন মুল্লুকের একটি জনপ্রিয় কলার জাত জি-নাইন বা গ্র্যান্ড নাইন। আমের শহর রাজশাহীতে পরীক্ষামূলকভাবে চাষ হচ্ছে এই জাতের কলা। এটি একটি উচ্চ ফলনশীল কলার জাত। যার প্রতিটি কাঁদিতে কলা ধরবে প্রায় ২০০টি। অল্প জমিতেও জি-নাইন কলা চাষে বেশি ফলন পাওয়া সম্ভব। এছাড়াও একটি কাঁদি থেকে অন্তত হাজার টাকা আয় করতে পারবেন চাষিরা বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা।

জানা যায়, জি নাইন জাতের এই কলাটি উচ্চফলনশীল, অধিক রোগ প্রতিরোধী এবং খেতে অত্যন্ত সুস্বাদু। রোপণের ৬ মাসের মাঝেই ফলন চলে আসে এবং ২ বছরব ৩ বার ফলন দেয়। গাছের আকার মাঝারি সাইজ হওয়ায় ঝড় বা, বাতাসে ভেঙ্গে পড়ে না। পাকার পর এবং গাছ থেকে সংগ্রহের পর এই কলা তূলনামূলক বেশিদিন টিকে থাকে অর্থাৎ নষ্ট হয় না বা পঁচে না। কাদির প্রথম থেকে শেষ পর্যন্ত সব গুলো কলার আকার একইরকম। এছাড়াও কলার গায়ে কোন দাগ পড়ে না।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) উত্তম কুমার কবিরাজ বলেন, কলার এ জাতটি দেশে একদমই নতুন। এটি প্রচার হওয়ার অপেক্ষায়। সাধারণত দেশের বাইরে নাশতার সঙ্গে যে কলাগুলো লোকজন খায়, এটি সেই জাতের কলা। একটি কাঁদি আড়াই মণ পর্যন্ত হতে পারে। কাঁদিতে ১৩ থেকে ১৫ ছড়ি কলা পাওয়া যায়। প্রতিটি ছড়িতে ১০ থেকে ১২টি করে প্রায় ২০০টি কলা পাওয়া যায়।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ