1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পবিত্র কোরআনের হাফেজ একই পরিবারে ৬৩ জন

পটুয়াখালী জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩

পটুয়াখালীর বাউফল ইউপির বিলবিলাস গ্রামের শাহজাহান হাওলাদারের ছেলে-মেয়ে, নাতি-নাতনি, নাতজামাইসহ ৬৩ জন পবিত্র কুরআনের হাফেজ। তার পরিবার এলাকার সবার কাছে হাফেজ পরিবার নামে পরিচিত।

শাহজাহান হাওলাদার বাউফল সরকারি কলেজ থেকে ১৯৭১ সালে এইচএসসি পাস করেন । শাহজাহান হাওলাদার ৩ বছর বয়সে মাকে হারান তিনি। ৭ বছর বয়সে বাবাকেও হারান।

নিজের পৈতৃক সম্পত্তি ও মামাবাড়ির ৩ একর সম্পত্তি বিক্রি করে তিনি নির্মাণ করেছেন ১২টি মাদরাসা ও ৩টি মসজিদ। তার ৬ ছেলে ও ৪ মেয়ে কোরআনের হাফেজ। তাদের বংশধররা এখন হাফেজ হয়ে সংখ্যাটি বাড়িয়ে চলেছেন।

তার পরিবারে ছেলে-মেয়ে, নাতি-নাতনি, নাতজামাইসহ মোট ৬৩ জন কোরআনের হাফেজ রয়েছেন।

শাহজাহান হাওলাদারের ছেলে হাফেজ জোবায়ের হাওলাদার বলেন, আমার বাবার পঞ্চম সন্তান আমি। আমাদের এই মাদরাসা আমেনা খাতুন মহিলা হেফজখানা আমরা ৬ ভাই ও ৪ বোনের। বড় ভাই সৌদি আরবে জেদ্দায় থাকেন, সেখানে মসজিদের ইমাম।

তার ৬ সন্তান হাফেজ। আমাদের অন্যান্য ভাইয়েরা ও বোনেরা তাদের সন্তানদের হাফেজ বানিয়েছেন। আমি এই মাদরাসা পরিচালনা করতেছি। এখানকার প্রধান শিক্ষক আমার স্ত্রী। তার হাতে এখান থেকে শত শত মেয়েরা হাফেজ হয়ে এইসব অঞ্চলে শিক্ষকতা করছেন।

শাহজাহান হাওলাদার বলেন, আমার পরিবারে ১১ জন নাতজামাই, তারা সবাই হাফেজ। এছাড়া আমার পরিবারের ছেলে-মেয়ে, নাতবউসহ ৬৩ জন হাফেজ-হাফেজা রয়েছেন। এর মধ্যে ৪০ জনই আন্তর্জাতিক হাফেজ। আমি সাতখানা কিতাব লিখেছি।

সবার কাছে আমার অনুরোধ রইল আপনারা আপনাদের ছেলে-মেয়েদেরকে হাফেজ-হাফেজা বানাবেন। আমার ছেলে ও ছেলের বউয়েরা বিভিন্ন মাদরাসায় এখন হাফেজ বানানোর শিক্ষা দিচ্ছেন। মাদরাসার জন্য আমি কোনো দান বা সহযোগিতা এখন পর্যন্ত পাইনি। আমার পৈতৃক সম্পত্তি ও মামাবাড়ির সম্পত্তি থেকে তিন একর জমি বিক্রি করে মাদরাসা ও মসজিদ করেছি।

নিজে হাফেজ না হয়েও, হাফেজদের প্রতি ভালোবাসা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার বাবা হাফেজদের খুব ভালবাসতেন। ছোটবেলা থেকেই কেমন যেন হাফেজদের প্রতি আমার ভালোবাসা ও সম্মান বেশি ছিল।

ছোটবেলায় বাবা-মা মারা যাওয়ায় আমার পক্ষ থেকে হাফেজ হওয়া সম্ভব হয়নি। এজন্য আমি চিন্তা করি আমার সন্তানদের সবাইকে হাফেজ বানাব। তারা ইসলাম প্রচার করবে। এখন আমার পরিবারের ছেলে-মেয়ে, নাতবউসহ ৬৩ জন হাফেজ-হাফেজা রয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

অবশেষে টেস্ট সেঞ্চুরির দেখা লিটনের

গড়াই খনন প্রকল্পের সুফল পাচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ

চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে স্থানীয় যুবক ও মিয়ানমারের রোহিঙ্গা তরুণীদের মধ্যে বিয়ের হার অনেক বেড়ে গেছে। এর আগে উচ্চ আদালত থেকে রোহিঙ্গা বিয়ে করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এ অবস্থায় বিভাগের চার জেলায় বিয়ে নিবন্ধনের বিষয়ে কাজিদের প্রতি বিশেষ নির্দেশ জারি করেছে সরকার। তবে মাঠ পর্যায়ে কাজীদের মধ্যে এই প্রজ্ঞাপন এখনো পৌঁছায়নি।

ভারতের বাজারে বাংলাদেশের পণ্যের চাহিদা বেড়েছে

পঁচাত্তরের হাতিয়ারগুলো কোথায়, শ্লোগানদাতার কাছে সন্ধান করুন

ফরিদপুরে মিষ্টিকুমড়ার বাম্পার ফলন, চাষিদের মুখে হাসি

‘পর্যটক এক্সপ্রেস’ ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু

একজন শেখ হাসিনা নন, স্বদেশ প্রত্যাবর্তন করেছিল বাংলাদেশ

তেজগাঁওয়ে ট্রেনে আগুন: বিশেষ ক্ষমতা আইন ও হত্যার অভিযোগে মামলা

অরাজকতা সৃষ্টি করতে গোপন বৈঠক, জামায়াতের ৮ নেতাকর্মী আটক