1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১ মার্চ চালু হবে ‘৩৩৩’ হটলাইন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৪
৩৩৩

আসন্ন রমজানে ভোক্তা পর্যায়ে পণ্য সরবরাহ ও দাম নিয়ে যাতে কোনো বিভ্রান্তি না থাকে, সেটা দূর করার জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি জানান, আমাদের সবকিছু রমজানকে কেন্দ্র করে। রমজান শুরু হবে ১১ মার্চ। বাকি সময়টা আমাদের প্রস্তুতির জন্য। মাসখানেক ধরে আমরা যে চেষ্টা করছি, রমজান শুরু হওয়ার এক সপ্তাহ আগেই সেটার বাস্তবায়ন হবে।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আগামীকাল মঙ্গলবার আমাদের জাতীয় টাস্কফোর্স কমিটির বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে তেলের দাম পুনর্নির্ধারণ করতে পারবো বলে আমরা আশা করছি। যে তারিখে কারখানা থেকে তেল বের হবে, সেই তেলের বোতলে নতুন মূল্য মার্ক করা থাকবে। টাস্কফোর্সের বৈঠকে ভোজ্যতেল ছাড়াও বাকি পণ্যগুলোর ইন্ডিকেটিভ (নির্দেশক) মূল্য ঠিক করা হবে।

তিনি বলেন, আপনারা জানেন যে, প্রথমে অপরিশোধিত তেল আমদানি হয়, পরে সেটা পুনর্নির্ধারিত ট্যারিফ অনুসারে খালাস হওয়ার পর কারখানায় গেলে সেই উৎপাদিত তেলেরই দাম নির্ধারণ করে দেয়া হবে। এটার জন্য একটা সময় লাগে, একটা যৌক্তিক সময় তাদের দিতে হয়। পুনর্নির্ধারিত মূল্য ও কবে থেকে ভোক্তারা সেই সুবিধাটা পাবেন, সেটা মঙ্গলবার নির্ধারণ করে জানাবো।

বাজার মনিটরিং প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, মাঠ পর্যায়ের মনিটরিং থাকবে। যেদিন থেকে ঘোষণা করা হবে, সেদিন থেকে আমাদের কারখানা মূল্য, টিপি ও ভোক্তা পর্যায়ের মূল্য একদিনে পরিবর্তন হবে। আমরা যেদিন নির্ধারণ করবো, সেদিন এমআরপি নির্ধারণ করে দেব। সেটা হচ্ছে, এমআরপি সর্বোচ্চ এত টাকায় বিক্রি হবে, এর বেশিতে কেউ বাজারে বিক্রি করতে পারবে না।

পণ্যমূল্য নিয়ে অভিযোগ জানাতে ‘৩৩৩’ হটলাইন চালুর অগ্রগতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কৃষি মন্ত্রণালয়ের কৃষি বিপণন অধিদপ্তর থেকে যেদিন আনুষ্ঠানিকভাবে মূল্যটা পাবো, সেদিন থেকে আমরা ৩৩৩ হটলাইন চালু করবো। ৩৩৩- তে ফোন দিতে হলে একটা রেফারেন্স প্রাইস লাগে। কৃষি বিপণন অধিদপ্তর থেকে বিভিন্ন কৃষি পণ্যের বিক্রির মূল্যসীমা পেলে সেটা আমরা ওয়েবসাইটে দিয়ে দেবো এবং ৩৩৩ হটলাইন চালু করব। ইনশাআল্লাহ আগামী ১ মার্চের মধ্যেই এটা চালু হবে। ৩৩৩-তে জানানো অভিযোগ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আসবে। সেখান থেকে সেগুলো নিষ্পত্তি করা হবে।

রমজানে পণ্য পরিবহনে ভাড়া বৃদ্ধি ও বিভিন্ন স্থানে চাঁদাবাজি প্রসঙ্গে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, রমজান ও ঈদ কেন্দ্র করে ট্রাকপ্রতি পণ্য পরিবহন ভাড়া যাতে বেড়ে না যায়Ñ সেদিকে লক্ষ্য রাখা হবে। প্রয়োজনে নিত্যপণ্য পরিবহনে ট্রাকের ভাড়া নির্ধারণ করে দেয়া হবে। যারা পণ্য পরিবহন করেন, বাণিজ্য মন্ত্রণালয় থেকে ২০ তারিখের পরে তাদের সঙ্গে বসবো। যাতে ট্রাক ও পরিবহনে বিশেষত নিত্যপণ্যের পরিবহনে ভাড়া যাতে বাড়ানো না হয়, সে বিষয়ে তাদের অনুরোধ জানানো হবে। প্রয়োজনে তাদের জন্য একটা গাইডলাইন ঠিক করে দেব। বাসের যেমন ভাড়া নির্ধারণ করা আছে, প্রয়োজনে নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহনের জন্য একটা নির্ধারিত ট্যারিফ আমরা বিভিন্ন জেলা থেকে ঠিক করে দেব।

প্রতিমন্ত্রী বলেন, এছাড়া চাঁদাবাজির কারণেও পণ্য পরিবহনে ভাড়া বেড়ে যায়। মন্ত্রিসভা বৈঠকে বিষয়টি আলোচিত হয়েছিল। প্রধানমন্ত্রী চাঁদাবাজি রোধে পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, চট্টগ্রামে পুলিশ প্রধানের দায়িত্বে যিনি আছেন, তিনি নিশ্চিতভাবে বলেছেন, চট্টগ্রাম ও চট্টগ্রাম বিভাগকে তারা কঠোর নজরদারির মধ্যে রেখেছেন। পণ্য পরিবহনে কোনো ধরনের ডিজরাপশন বা কারও কোনো স্লিপ দিয়ে টাকা-পয়সা তোলার কোনো সুযোগ নেই। একইভাবে আমরা বাকি জায়গা গুলোতেও চেষ্টা করছি। মাঠ পর্যায়ে আমাদের বিভিন্ন এজেন্সির যারা আছেন, তারা কাজ করছেন। দু-একটা জায়গায় এখনও সমস্যা আছে, সেখানে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা পুলিশের পক্ষ থেকে আপনাদের আরও পরিষ্কার ছবি দিতে পারবে।

সাম্প্রতিক পণ্যমূল্য পরিস্থিতি সম্পর্কে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, বাজারে কারসাজি ও মজুমদারি কমে এসেছে। কেউ এগুলো করার চেষ্টা করছে বলে আপনাদের মাধ্যমে বা কোথাও থেকে খবর পাচ্ছি না। বিভিন্ন জায়গায় অভিযান চলছে। ট্রান্সপোর্ট, ট্রাকে পণ্য সরবরাহ ও বিভিন্ন বাজার ব্যবস্থাপনা-এ জায়গাগুলোতে অনেক উন্নতি হয়েছে। কারওয়ান বাজারসহ অন্যান্য যে পাইকারি বাজারগুলো রয়েছে, সেখানে ব্যবস্থাপনা ও মাল পরিবহন কিন্তু অনেক সহজ হয়েছে। তবে আমরা আরও ভালো করতে চাই।


সর্বশেষ - জাতীয় সংবাদ