1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের প্রস্তাব দ. কোরিয়ার

বানিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৫ মার্চ, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ আগ্রহে বন্দরনগরী চট্টগ্রামে হতে চলেছে মেট্রোরেল। এ সংক্রান্ত প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্যতা যাচাইয়ের (ফিজিবিলিটি স্টাডি) আলাপ-আলোচনা চলছে। এই আলোচনার মধ্যেই সরকারি-বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে বন্দরনগরে মেট্রোরেল নির্মাণে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া। প্রস্তাব অনুসারে তারা সমীক্ষা কাজও দ্রুত শুরুর আগ্রহের কথা বলেছে।

গত বুধবার (২ মার্চ) দক্ষিণ কোরিয়ার সিউলে চতুর্থ বাংলাদেশ-কোরিয়া যৌথ পিপিপি প্লাটফর্ম সভায় এ বিনিয়োগ প্রস্তাব দেওয়া হয়েছে। সভায় বাংলাদেশের পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সচিব সুলতানা আফরোজের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল অংশ নিয়েছে। প্রতিনিধি দলে ছিলেন রাজউক চেয়ারম্যান এবিএম আমিনুল্লাহ নূরী, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. কাউসার আমীর আলী, বিদ্যুৎ বিভাগের যুগ্ম-সচিব মো. নাজমুল আবেদীন, পিপিপির মহাপরিচালক মো. আবুল বাশার। সভায় ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

অন্যদিকে দক্ষিণ কোরিয়া সরকারের পক্ষে ভূমি, অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সিওন অন উনের নেতৃত্বে সেদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

চাহিদার ভিত্তিতে উভয় দেশের তরফ থেকে প্রকল্প প্রস্তাব করা হয় সভায়। বিনিয়োগের জন্য দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে চারটি প্রকল্পের প্রস্তাব করা হয় সেখানে। এর মধ্যে ছিল চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পানির চাহিদা নিরসন, সোলার পিপিপি প্রজেক্ট এবং ৭১ গুলশান অ্যাভিনিউ অ্যান্ড দ্য ডেভেলপমেন্ট অব বনানী কমিউনিটি সেন্টার প্রকল্প।

অন্যদিকে সভায় বাংলাদেশও চারটি প্রকল্পে বিনিয়োগের জন্য প্রস্তাব দেয় দক্ষিণ কোরিয়াকে। এর মধ্যে ছিল উচ্চ, মধ্য ও নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন সংকট নিরসনে উঁচু ভবন নির্মাণ, মাল্টিপারপাস ওয়াটার টার্মিনাল নির্মাণ, মোংলা পোর্টে মাল্টিপারপাস টার্মিনাল, ইক্যুইপমেন্ট ও ইয়ার্ড নির্মাণ এবং পায়রাবন্দরের উন্নয়ন।

দক্ষিণ কোরিয়া সরকারের ভূমি, অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার সিওন অন উন সভায় বলেন, পিপিপি বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে দীর্ঘস্থায়ী এবং নির্ভরযোগ্য অংশীদারত্বকে শক্তিশালী করেছে। ফলস্বরূপ দক্ষিণ কোরিয়া ও বাংলাদেশের মধ্যে আরও সহযোগিতার জন্য যৌথ পিপিপি প্লাটফর্মের মাধ্যমে সড়ক, সেতু, রেলওয়ে এবং ট্রান্সমিশন লাইনের চারটি অবকাঠামোগত পিপিপি প্রকল্প নির্বাচন করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ