1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইসলাম এবং রাজনৈতিক ইসলাম এক নয়

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৩ মার্চ, ২০২৪

ঘটা করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইফতার পার্টির ডাক দেওয়া হচ্ছে। জাহাঙ্গীরনগরে দেখলাম নারী শিক্ষার্থীদের বাদ দিয়ে শুধু ছাত্রদের আমন্ত্রণ জানিয়ে গণইফতার পার্টির ডাক দিয়েছে কতিপয় সুযোগসন্ধানী।

এই মৌলবাদী গোষ্ঠীটি মূলত নারীবিদ্বেষী, তাই শত চেষ্টা করেও মুখোশ লুকাতে পারে নি, ঠিকই ছাপ রেখে দিয়েছে। শুধু ছাত্রদের ইফতারে ডেকে নারী শিক্ষার্থীদের প্রকাশ্যে আসার উপর এক ধরণের বিধিনিষেধ আরোপ করলো আরকি! হালে পানি পেলে একদিন ছাত্রী হলের উপর সান্ধ্য আইনের দাবিও জানাবে। এরপর আগাবে বাধ্যতামূলক পর্দার দিকে। মসজিদে নামাজের কাতার পুরা হয়না, নামাজ পড়তে দাঁড়িয়ে যাবে সমুদ্র সৈকতে। মসজিদের কোরআনে ধুলা জমবে, কোরআনের আসর বসাবে পাবলিক প্লেসে, যেখানে কুকুর-বিড়াল পটি করে যায়।

অভুক্ত অভাবী মানুষকে সাথে নিয়ে ইফতার না করে ইফতার পার্টির নামে অপচয়- তা আরেক বিতর্কিত বিষয়, শাবিপ্রবি ও নোবিপ্রবির নোটিশ এজন্যই দেওয়া হয়েছিলো। সরকারিভাবে এজন্যই ইফতার পার্টি করা হয়না, কারণ এতে সংযম তো হয়ই না, উল্টো ভোগবিলাস ও অপচয় হয়। কিন্তু এটাকে ইস্যুকে করেছে রাজনৈতিক ইসলামিস্টরা। অথচ অনেক বড় বড় আলেমই ইফতার পার্টি, সেহেরি পার্টির বিরোধী। কারণ এটা সম্পূর্ণভাবে রমজানের মূল বার্তা ও ইসলামি ভাবগাম্ভীর্যের বিরোধী।

(আর আত্মীয়-স্বজনকে তাদের প্রাপ্য অধিকার দাও এবং মিসকিন ও মুসাফিরদেরও, আর অপব্যয়ে অপচয় কোরো না। অপচয়কারীরা শয়তানের ভাই আর শয়তান তো তার প্রতিপালকের প্রতি অকৃতজ্ঞ।
– আল কোরআন, সুরা : বনি ইসরাঈল, আয়াত : ২৬-২৭)

ইসলাম এক জিনিস, আর রাজনৈতিক ইসলাম আরেক জিনিস। সর্বমহলে এই দুইয়ের তফাৎ বুঝতে না পারলে এরা ইসলামের নামে বিভেদ সৃষ্টি করতেই থাকবে। আর বিভেদ থেকেই ডেকে আনবে ধ্বংস।

“এদের জ্ঞান দাও প্রভু, এদের ক্ষমা করো।”

লেখক : হামজা রহমান অন্তর – কলামিস্ট, সাংস্কৃতিক সংগঠক ও ছাত্রনেতা 


সর্বশেষ - জাতীয় সংবাদ