1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাবমেরিন কেবলের মাধ্যমে বিদ্যুৎ পেলো বিচ্ছিন্ন কুতুবদিয়া দ্বীপ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

সাবমেরিন কেবলের মাধ্যমে এবার কুতুবদিয়ার মানুষ বিদ্যুৎ পেলো। বুধবার (১২ এপ্রিল) রাতে জাতীয় গ্রিড থেকে সেখানে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এ তথ্য জানিয়েছে।

পিডিবি জানায়, শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে ২০২০ সালে প্রায় ৪০০ কোটি টাকা ব্যয়ে ‌‘হাতিয়া দ্বীপ, নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভরযোগ্য ও টেকসই বিদ্যুতায়ন’ প্রকল্প হাতে নেওয়া হয়। প্রকল্পটির মেয়াদ রয়েছে ২০২৩ সালের জুন পর্যন্ত। গত বছরের নভেম্বরে হাতিয়ায় বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। বর্তমানে হাতিয়ায় প্রায় ১০ হাজার গ্রাহক বিদ্যুৎ  পাচ্ছেন।

মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এই দ্বীপে স্বাভাবিক সঞ্চালন লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছিল না। এই কারণেই সাবমেরিন ক্যাবল ব্যবহার করা হয়েছে। এটি ব্যয়বহুল হলেও শুধু শতভাগ মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনতে সরকার এই উদ্যোগ নিয়েছে বলে জানান পিডিবির কর্মকর্তারা।

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি থেকে মগনামা ঘাট পর্যন্ত ৩৩ কেভি রিভার ক্রসিংসহ লাইন নির্মাণ করা হয়েছে। সেখান থেকে সাগরের তলদেশে ফাইবার অপটিকসহ ৫ কিলোমিটার ডাবল সার্কিট সাবমেরিন লাইন নির্মাণের মাধ্যমে কুতুবদিয়ায় বিদ্যুৎ সরবরাহ করা হয়। গ্রাহকের কাছে বিদ্যুৎ পৌঁছাতে কুতুবদিয়ায় দুই কিলোমিটার বিতরণ লাইন স্থাপন করা হয়েছে।

২১৫ বর্গকিলোমিটার দীর্ঘ কুতুবদিয়া দ্বীপে প্রায় দুই লাখ মানুষের বাস। ২০০৫ সাল থেকে সেখানে দুটি জেনারেটরের মাধ্যমে উপজেলা সদর ও কিছু এলাকায় কিছু গ্রাহককে সন্ধ্যার পর কয়েক ঘণ্টা করে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছিলো।

কুতুবদিয়ায় বিদ্যুৎ সরবরাহ শুরু হওয়ার ফলে ওই এলাকায় সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ