1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার দাবি সবচাইতে বড় রাজনৈতিক ঘটনা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০২৪

মানুষ যদি রাজনৈতিক প্রাণি হয়, তাহলে তাকে রাজনীতি করতে দেওয়া হবে না, এটা তো মারাত্মক স্ববিরোধিতা হয়ে গেলো। ধরুন বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্র যে লেখাপড়া করে, কী পড়ে সে? সে নিশ্চয় একটা নির্দিষ্ট কারিকুলাম পড়ে এবং সেটা শিখে সে পাস করে, কর্মজীবনে ঢুকে। কারিকুলাম কী? কারা বানায়? কেন বানায়? পরিষ্কার যে এ সমস্ত কারিকুলাম বানায় মালিক পক্ষ। হয় ব্যক্তিগত কিংবা রাষ্ট্র। তো ব্যক্তি কিংবা রাষ্ট্র কি অরাজনৈতিক কোনো বিষয়?এই যে বাংলাদেশে এবং তারও আগে পাকিস্তান আমলে নানা শিক্ষানীতি হয়েছে এবং তার বিরুদ্ধে আন্দোলন হয়েছে, কেন? কারণ শিক্ষানীতি একটি রাজনৈতিক দলিল। যা রাজনৈতিক, তা একটি শ্রেণির পক্ষে যাবেই।

আজ যা পড়ানো হচ্ছে, এর সবকিছু মালিক পক্ষ মানে রাষ্ট্রের স্বার্থকে সেবা করছে। এ সেবা আরকিছু নয়, তার রাজনৈতিক ক্ষমতাকে পাকাপোক্ত করা। রাজনীতির কাজ হচ্ছে শ্রেণিগুলো তার স্বার্থের পক্ষে কর্মকাণ্ড চালানো যা সুনির্দিষ্ট নীতি আদর্শের ভিত্তিতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে প্রকাশিত হয়। ছাত্র কিংবা যেকোনো মানুষ এ রাজনীতির শিকার। ফলে তার বিরুদ্ধে প্রতিবাদ করাই তার প্রাণি হিসেবে টিকে থাকার শর্ত। সুতরাং রাজনীতি করা, সংগঠন করা প্রত্যেকে নাগরিক- ছাত্র কিংবা জনগণ- এর ন্যায়সঙ্গত অধিকার।

প্রায়ই ছাত্ররাজনীতিকে নিষিদ্ধ করার শ্লোগান ওঠে। এখনো উঠছে। বিশেষ বিশেষ প্রতিষ্ঠানে এটা বন্ধ করার দাবি উঠছে। এ দাবি অযৌক্তিক। বরং ছাত্ররাজনীতি নিষিদ্ধ করার দাবি হচ্ছে সবচাইতে বড় রাজনৈতিক ঘটনা। এ ঘটনার মধ্য দিয়ে রাজনৈতিকভাবে সুবিধা পাবে তারাই যারা এটা বন্ধের দাবি তুলছে। তবে আমরা সে রাজনীতি বন্ধের দাবিকে সমর্থন করি যা সাম্প্রদায়িক এবং ধর্মকে কেন্দ্র করে গড়ে ওঠে। রাজনীতি হবে অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ এবং প্রগতিশীল আধুনিক রাষ্ট্র নির্মাণের পক্ষে।

লেখক: আহসান হাবিব – ঔপন্যাসিক


সর্বশেষ - জাতীয় সংবাদ