1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইসরায়েলের বিরুদ্ধে ইহুদি নেতার জ্বালাময়ী বক্তব্য

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা ইহুদিদের নিজ রাষ্ট্র ও ইসরায়েলের প্রতি সমান আনুগত্য পোষণ করতে হয়; এমন একটি ধারণা প্রচলিত। প্রভাবশালী পশ্চিমা দেশগুলোর ইহুদি সমাজের বিভিন্ন কর্মকাণ্ডেও এই চরিত্রই ফুটে উঠে প্রবলভাবে।

ঠিক এই মুহূর্তে যখন ইরান-ইসরায়েল যুদ্ধের দ্বারপ্রান্তে বিশ্ব, তখন শিয়া মুসলিম অধ্যুষিত ও প্রবল ইসরায়েলবিরোধী রাষ্ট্র ইরানের ইহুদি সম্প্রদায় তেলআবিবের বিরুদ্ধে তেহরানের পদক্ষেপকেই সমর্থন করছে।

এক সাক্ষাৎকারে দেশটির সংসদের ইহুদি সম্প্রদায়ের প্রতিনিধি হোমায়ুন সামিয়াহ নাজাফ-আবাদি এমনটাই জানান।

তিনি বলেন, ‘বিশ্বজুড়ে অনেক ইহুদিই ফিলিস্তিনে বর্বর ইহুদিবাদী আগ্রসনের বিরুদ্ধে। যদিও বিভিন্ন দেশের সরকার ও সংস্থাগুলো ইহুদি সম্প্রদায়কে শতভাগ সমর্থন করে।’

তিনি আরও বলেন, ‘তবে ইরানের ইহুদিরা নিজ দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করবে না। আমরা ইসলামিক রিপাবলিক অব ইরানকে শতভাগ সমর্থন করি এবং আমাদের নেতা আয়াতুল্লাহ আলী খামেনির নির্দেশনা মেনে চলি।’

ইহুদি এ নেতা জানান, নিজেকে রক্ষা করার সম্পূর্ণ অধিকার রয়েছে ইরানের। বিশ্বের যে কোনো দেশে ইরানি দূতাবাসে হামলা করা মানেই ইরানের মাটিতে হামলা করা। ইরানের এ হামলার জবাব দেওয়ার বৈধতা রয়েছে, যদি ইরান এ হামলার জবাব না দেয় তবে এটা ইসরায়েলকে আরও আগ্রাসী করে তুলবে।

সাক্ষাৎকারে নাজাফ-আবাদি জানান, কয়েক মাস ধরেই তেহরানের স্বার্থে আঘাত করে যাচ্ছে তেলআবিব। এমনকি তারা ইরানের সামরিক কর্মকর্তাদের হত্যা করে যাচ্ছে।

তিনি জানান, ইসরায়েল যদি বুদ্ধিমান হয় তবে ইরানের প্রতি কোনো প্রতিক্রিয়া দেখাবে না। যদি তারা সংঘাতকে আরও উসকে দিতে চায় তবে যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে ছাড়িয়ে পড়বে।

ইরানি এ ইহুদি নেতা জানান, গেল বছরের ৭ অক্টোবরের আগেই ইসরায়েল গাজা আক্রমণ করতে চেয়েছিল। ওই দিন হামাসের আক্রমণের ঘটনাকে উপত্যকাটিতে হামলা চালানোর জন্য অজুহাত হিসেবে ব্যবহার করেছে।

হামাসের হামলার পাল্টা প্রতিক্রিয়া বেশ নৃশংস হলেও বিশ্ব নেতারা ইসরায়েলের নিন্দা করতে ব্যর্থ হয়েছে বলে জানান নাজাফ-আবাদি।


সর্বশেষ - জাতীয় সংবাদ