1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৫ স্থানে আধুনিক ট্রাফিক পুলিশ বক্স বানাবে ডিএনসিসি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ট্রাফিক পুলিশের সড়কে ডিউটি করার জন্য যেমন পরিকল্পিত পুলিশ বক্স দরকার, তেমনি সেটি যেন পথচারীবান্ধব হয়, সে বিষয়টিও গুরুত্বপূর্ণ। এ দুটি দিক বিবেচনায় ঢাকা উত্তর সিটি করপোরেশন ফুটপাত ও সড়কে আধুনিক ট্রাফিক পুলিশ বক্স নির্মাণের উদ্যোগ নিয়েছে। বক্সে টয়লেটসহ সুযোগ-সুবিধা না থাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যদের নানা সমস্যার মুখোমুখি হতে হয়। রাজধানীর ফার্মগেটে আধুনিক ফুট ওভারব্রিজের পাশাপাশি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এমন একটি এলিভেটেড ট্রাফিক বক্স নির্মাণ করেছে, যেটির আদলে রাজধানীতে আরো পাঁচটি এমন বক্স নির্মাণ করবে ডিএনসিসি।

ডিএনসিসি সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে এলিভেটেড ট্রাফিক বক্সের আদলে রাজধানীর পাঁচটি স্থানে ২০০-৩০০ বর্গফুট আয়তনের আধুনিক ট্রাফিক পুলিশ বক্স নির্মাণ করা হবে। এসব বক্সে আধুনিক সুযোগ-সুবিধাসহ টয়েলেট ও শীতাতপনিয়ন্ত্রণের ব্যবস্থা থাকবে। জাহাঙ্গীর গেট, খামারবাড়ি ইন্টারসেকশন, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল মোড় ও তেজগাঁওয়ের লাভ রোডে আধুনিক পুলিশ বক্স নির্মাণ করা হবে বলে জানা যায়। চলতি বছরের মধ্যে এর নির্মাণকাজ শেষ করার লক্ষ্য রয়েছে। ডিএমপির সঙ্গে প্রকল্পটি বাস্তবায়নের জন্য আলোচনা চলছে বলে জানায় ডিএনসিসি।

আধুনিক পুলিশ বক্সের বিষয়টিকে স্বাগত জানিয়ে নগর পরিকল্পনাবিদেরা বলেন, দীর্ঘদিনের এই সমস্যা সমাধানে উদ্যোগী হওয়ায় সংশ্লিষ্টদের অবশ্যই ধন্যবাদ জানাতে হয়। তবে নগর পরিকল্পনা, পরিচালনা ও উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত অংশীজনদের মতামতের ভিত্তিতে এই আধুনিক ট্রাফিক পুলিশ বক্স বাস্তবায়ন করা হলে তা অধিক টেকসই হবে বলে আশা করা যায়। তবে সব আধুনিক পুলিশ বক্স একই ডিজাইনের এবং ফুটপাতের ওপরেই হতে হবে, তা না করে বিভিন্ন স্থানে এর সুবিধামতো আকারে করলে বক্সগুলো আরো বেশি কার্যকর ও টেকসই হবে। এ ক্ষেত্রে কাছের কোনো সরকারি ভবনের কিছু জায়গা ভাড়া নিয়েও করতে পারে। আমাদের মূল উদ্দেশ্য থাকতে হবে ফুটপাত বা সড়কে কোনো প্রতিবন্ধকতা যেন সৃষ্টি না হয় এবং পুলিশ সদস্যদের দায়িত্ব পালন যেন সহজ হয়।

এ বিষয়ে ফার্মগেট এলাকায় এলিভেটেড ট্রাফিক বক্সটির পাশেই দায়িত্ব পালন করা সার্জেন্ট আশিকুর রহমান বলেন, ‘এই বক্সে আমাদের টয়লেট ব্যবহারসহ নানাবিধ সুবিধা রয়েছে। এমন আরো বক্স বিভিন্ন মোড়ে দরকার। যেহেতু আমাদের সড়কেই ডিউটি করতে হয়, সেহেতু এটি আমাদের জন্য প্রয়োজনীয়।’ তবে তিনি বলেন, ‘আমরা সিগন্যালের পাশেই থাকি। আর এখানে যেহেতু বেশি গাড়ি চলাচল করে, তাই ট্রাফিক বক্স সিগন্যালের পাশে থাকলে বেশি সুবিধা হয়। নতুন এই বক্সে ওঠানামা কঠিন, আকারেও ছোট একটু।’

এ বিষয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন শিমুল বলেন, অনেক জায়গায় দেখা যায়, কিছু পুলিশ বক্সের কারণে পথচারীরা চলতে পারে না। মেয়র মহোদয়ের নির্দেশ, পথচারীদের চলাচলে অসুবিধা হয় এমন কিছু ফুটপাতে থাকবে না। তবে পুলিশের সুবিধার্থে মেয়র মহোদয় সিটি করপোরেশন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে একটি চমৎকার উদ্যোগ নিয়েছেন। আধুনিক ট্রাফিক পুলিশ বক্স নির্মাণ, যাতে পথাচারীদেরও কোনো অসুবিধা না হয়, অন্যদিকে পুলিশ সদস্যদেরও সুবিধা নিশ্চিত হয়। ইতিমধ্যে এমন অত্যাধুনিক একটি বক্স ফার্মগেটে নির্মাণ করা হয়েছে। পুলিশ বিভাগের সঙ্গে সমন্বয় করে আরো পাঁচটি ট্রাফিক বক্স নির্মাণের জন্য ডিজাইনের কাজ চলছে। অচিরেই সিদ্ধান্ত অনুযায়ী পুলিশ সদস্যদের যেভাবে সুবিধা হয়, সেভাবে এটির কাজ শুরু হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ