1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রমনায় বোমা হামলার ফাঁসির আসামি আব্দুল হাই গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি আব্দুল হাইকে নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তিনি হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজিবি) প্রতিষ্ঠাতাদের একজন। আরও একাধিক মামলায় তিনি যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান বুধবার সন্ধ্যায় এ তথ্য জানান।

২৬ মে (বৃহস্পতিবার) সংবাদ সম্মেলন করে এ বিষয়ে জানানো হবে বলে র‍্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে।

রমনা বটমূলে হামলা

২০০১ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে বোমা হামলায় ১০ জন নিহত ও অনেকে আহত হন। এ ঘটনায় থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা হয়। ২০০৮ সালের ২৯ নভেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি সম্পূরক অভিযোগপত্র দাখিল করে সিআইডি। দীর্ঘ শুনানি নিয়ে হত্যা মামলাটি বিচারিক আদালতে শেষ হয়।

মামলার রায়ে হুজির শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ ৮ জনের ফাঁসি এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয়া হয়।

তাদের মধ্যে পৃথক এক মামলায় মুফতি আবদুল হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যরা হলেন- মাওলানা তাজউদ্দিন, মওলানা আকবর হোসেন, মুফতি আব্দুল হাই, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মাওলানা আরিফ হাসান সুমন।

রায় ঘোষণার সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত একাধিক আসামি পলাতক ছিলেন। তাদের মধ্যে মুফতি শফিকুর রহমানকে গত এপ্রিলে কিশোরগঞ্জের ভৈরব থেকে গ্রেপ্তার করার কথা জানায় র‍্যাব। সবশেষে মুফতি আব্দুল হাইকে ফতুল্লা থেকে গ্রেপ্তারের তথ্য জানাল র‍্যাব।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- হাফেজ মওলানা আবু তাহের, মওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, হাফেজ মওলানা ইয়াহিয়া, মওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মওলানা আব্দুর রউফ ও শাহাদত উল্লাহ ওরফে জুয়েল।


সর্বশেষ - জাতীয় সংবাদ