1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাজেটের তথ্য পেতে ‘উন্নয়ন সমন্বয়’ এর ডিজিটাল হেল্পডেস্ক চালু

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩১ মে, ২০২২

বাজেট বিষয়ক গবেষণা ও তথ্য সহায়তা নিতে ‘ডিজিটাল বাজেট হেল্পডেস্ক’ চালু করেছে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়।

‘ডিজিটাল বাজেট হেল্পডেস্ক’ এর আওতায় সংসদ সদস্য, গণমাধ্যম, গবেষক ও শিক্ষার্থীরা আলাদা আলাদা হটলাইনের মাধ্যমে উন্নয়ন সমন্বয়ের গবেষক প্যানেলের কাছ থেকে বাজেট বিষয়ক গবেষণা ও তথ্য সহায়তা নিতে পারবেন।

এছাড়া, বাজেটের আগে-পরে এ বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনলাইন আলোচনা অনুষ্ঠানে সবার অংশগ্রহণের সুযোগও উন্মুক্ত করা হচ্ছে উন্নয়ন সমন্বয়ের এই কর্মসূচির আওতায়।

একই সঙ্গে ‘আমাদের সংসদ’ ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন সংসদীয় এলাকার নাগরিকেরা নিজ নিজ সংসদ সদস্যদের কাছে সরাসারি বাজেট বিষয়ক পরামর্শ ও দাবি-দাওয়া জানানোর সুযোগ পাবেন।

রোববার ‘ডিজিটাল বাজেট হেল্পডেস্ক’ এর উদ্বোধনী অনুষ্ঠানে উন্নয়ন সমন্বয়ের সভাপতি এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান বলেন, ‘আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেটটি একটি বিশেষ পরিস্থিতিতে প্রস্তাবিত হতে যাচ্ছে। একদিকে করোনা-পরবর্তী পুনরুত্থান প্রক্রিয়ায় অর্থায়নের চাহিদা এবং অন্যদিকে ভূ-রাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য কিছুটা সঙ্কোচনমুখী আর্থিক নীতি প্রণয়নের চাপ, এই দুইয়ের মধ্যে ভারসাম্য কীভাবে করা যায় সেই নির্দেশনাই সবাই আশা করছে জাতীয় বাজেট থেকে।

এই প্রেক্ষাপটে এই বাজেটকে ঘিরে জনমনে বাড়তি আগ্রহ থাকবে। আর সেই চাহিদা পূরণে এই ডিজিটাল বাজেট হেল্পডেস্ক বিশেষ সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ