1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে তিনটি পদক জিতেছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে (আইবিও) তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। বিজয়ীরা হলেন– স্কলাস্টিকার ফাইয়াদ আহম্মদ, ঢাকা সিটি কলেজের আহমদ নাইম ও রাজশাহী গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থী ফায়েজ আহমদ। এ ছাড়া ‘সার্টিফিকেট অব মেরিট’ লাভ করেছেন আরেক সদস্য সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের আরিজ আনাস।

‘মরুর দেশে বাংলার বাঘ’– স্লোগানে এ বছর জীববিজ্ঞান উৎসবের যাত্রা শুরু হয়েছিল। সোমবার রাতে পদক জয়ের খবর আইবিও ২০২৩-এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়। ৩ থেকে ১১ জুলাই সংযুক্ত আরব আমিরাতের আল-আইন শহরের ইউনাইটেড আরব এমিরেটস ইউনিভার্সিটিতে বসে আইবিওর ৩৪তম আসর। বিশ্বের ৮০টি দেশের প্রতিযোগীদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন চার মেধাবী তরুণ। বিডিবিও-সমকাল বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব ২০২৩ থেকে নির্বাচিত হয়ে ‘টিম বাংলাদেশ’-এর চার প্রতিযোগী অংশ নেন অলিম্পিয়াডে।

বাংলাদেশ দলের তত্ত্বাবধান করেন আন্তর্জাতিক জুরি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন।

আন্তর্জাতিক অলিম্পিয়াডে টিম বাংলাদেশের ধারাবাহিক এ বিজয়ে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের (বিডিবিও) সভাপতি অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, সমকাল সম্পাদক আলমগীর হোসেন, উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খানসহ আয়োজন সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড (বিডিবিও) এবং সমকালের যৌথ উদ্যোগে প্রতি বছর আয়োজিত হয় বাংলাদেশ জীববিজ্ঞান উৎসব। এতে পাওয়ার্ড বাই হিসেবে রয়েছে শাহজালাল ইসলামী ব্যাংক ও এসিআই মটরস। নলেজ পার্টনার হিসেবে রয়েছে পাঞ্জেরী পাবলিকেশনস। প্রশিক্ষণ সহযোগী হিসেবে আছে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি এবং কারিগরি সহযোগী ল্যাববাংলা।


সর্বশেষ - জাতীয় সংবাদ